চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

কেটে গেছে ফণীর বিপদ, আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়ি ফেরার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

৪ মে, ২০১৯ | ৬:৫১ অপরাহ্ণ

বাংলাদেশে কেটে গেছে ফণির বিপদ।আশ্রয়কেন্দ্রে অবস্থানরত ১৬ লাখ ৪০ হাজার মানুষকে বাড়ি ফিরতে নির্দেশনা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
শনিবার দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত কমিটির জরুরি সংবাদ সম্মেলনে বিকেল ৪টার পর সবাইকে নিজ নিজ বাড়িতে ফিরে যাওয়ার অনুরোধ জানানো হয় ।
আবহাওয়া অফিস জানায় ,সারাদেশে ফণির প্রভাবে নিহতদের প্রতি পরিবারকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।ফণির আঘাতে যাদের ঘরবাড়ি ভেঙে গেছে তাদের পরিবারকে ঘরবাড়ি তৈরি করে দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়,ফণি দুর্বল হয়ে আঘাত হানার কারণে ফসলি জমির তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবুও ক্ষতিগ্রস্ত পরিবারদের ত্রাণ পৌঁছে দিতে প্রস্তুত রয়েছে বিমান বাহিনীর সব হেলিকপ্টার ।
সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, তথ্য সচিব মো. আব্দুল মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামছুদ্দিন আহমেদ ।
শুক্রবার সকাল থেকে ভারতের ওডিশা রাজ্যে তাণ্ডব শুরু করে উপকূলে প্রায় ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ফণি।। সেখানে প্রাণহানি হয়েছে আটজনের। তারপর সেটি আঘাত আনে পশ্চিমবঙ্গে । মধ্যরাতের পর ভারতের এই রাজ্যে প্রবেশ করে খড়গপুরে আঘাত হানে ৯০ কিলোমিটার বেগে । পরে আরামবাগ, কাটোয়া, নদীয়া হয়ে গেছে মুর্শিদাবাদে। তারপর সেখান থেকে বাংলাদেশে প্রবেশ করেছে বলে আলিপুর আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট