চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১১ আগস্ট, ২০১৯ | ১:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঈদের দিন বৃষ্টি!

ঈদুল আজহার দিন থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। এই প্রবণতা অব্যাহত থাকতে পারে। ১২ আগস্ট (সোমবার) ঈদের দিন থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা বেড়ে তা ১৩ এবং ১৪ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
গতকাল (শনিবার) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে চট্টগ্রামের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ সাময়িকভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া, দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পূর্বাভাসে আরো বলা হয়েছে, দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি. মি. বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৩০-৪০ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে চট্টগ্রাম আবহাওয়া অফিস জানিয়েছে।
আবহাওয়ার চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমী স্থল নি¤œচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে রাজস্থান এবং তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এটি আরো পশ্চিমদিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে এবং এটি মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিশে গিয়েছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল হয়ে মাঝারি অবস্থায় রয়েছে।
গতকালের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.০ ডিগ্রি সে. এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : সূর্যোদয় ভোর ৫টা ২৮ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে।
জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ৩টা ৫০ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ১০টা ৫ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৪টা ২৫ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১০টা ৩৭ মিনিটে।

The Post Viewed By: 70 People