চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অক্টোবরে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা

আগামী ৭২ ঘন্টায় কমে আসতে পারে বৃষ্টিপাত

অনলাইন ডেস্ক

৯ আগস্ট, ২০১৯ | ৩:০১ অপরাহ্ণ

মাথার ওপরে যেন মেঘের ঘনঘটা। কখনো অন্ধকার হয়ে মুষলধারে বৃষ্টিও হচ্ছে। দীর্ঘক্ষণ ধরে চলছে এ বৃষ্টির ধারা। একটু দম নিয়ে ফের যেন ঘন মেঘের উড়ে যাওয়ার দৃশ্য। আবার কখনো দেখা মিলতে শ্রান্ত্র রৌদ্রের। এখনকার আকাশ ও প্রকৃতির চিত্র যেন এমনই।

আজ আবহওয়ার পূর্বাভাসে সমুদ্র বন্দরসমুহকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। স্থল মৌসুমী নিম্নচাপটি মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। 

আবহাওয়াবিদরা বলছেন, এ চিত্র কেবল বর্তমান সময়ে নয়, বর্ষা আসার পর থেকে মৌসুমি বায়ু সক্রিয় হলেই প্রকৃতির মুখ যেন ভার হয়ে যাচ্ছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, অক্টোবরেই দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে।

আজ শুক্রবার (৯ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে এবং মৌসুমি বায়ু প্রবল থাকায় উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।

অন্যদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানীসহ ১৬টি অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে।

পূর্বাভাসে আরো বলা হয়, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, সীতাকুণ্ডু, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, রংপুর, দিনাজপুর, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও ভোলা অঞ্চলসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে।

আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ ছাড়া পরবর্তী ৭২ ঘণ্টায় আবহওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। আজ দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৯৭ শতাংশ থাকলেও বিকালে তা কমে ৮৯ শতাংশ হবে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর।

চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৬টা বেজে ২৯ মিনিট।

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট