চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সমুদ্রে ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল

ভ্যাপসা গরম থেকে মিলবে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক

৭ আগস্ট, ২০১৯ | ৬:১৩ অপরাহ্ণ

দেশের উপকূলীয় এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে তাপপ্রবাহ কমতে শুরু করেছে। আজ বুধবার (৭ আগস্ট) থেকে আগামীকালের মধ্যে সারাদেশেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। তাই ভ্যাপসা গরম থেকে মুক্তি মেলতে পারে নগরবাসীর।

আবহাওয়াবিদরা বলছেন, তাপপ্রবাহ কমতে শুরু করেছে। আজ বুধবার  এ তাপপ্রবাহ অনেকটাই কমে এসেছে। তারই  মধ্যে সারাদেশে বেড়ে যাবে বৃষ্টিপাতের পরিমাণ।

আবহওয়া অফিস বলছে, আজ রাত থেকে সারাদেশেই বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যেতে পারে। বিশেষ করে দক্ষিণের বিভাগগুলো যেমন- চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও ঢাকা বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার সম্ভাবনা বেশি।’

এদিকে, বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

আজ বুধবার (৭ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে এবং মৌসুমি বায়ু প্রবল থাকায় উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানীসহ ১৬টি অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে।

পূর্বাভাসে আরো বলা হয়, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, সীতাকুণ্ড, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, রংপুর, দিনাজপুর, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও ভোলা অঞ্চলসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে।

আজ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ ছাড়া পরবর্তী ৭২ ঘণ্টায় আবহওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

 

 

 

 

আজ আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাতের বিষয়ে বলা হয়েছে, খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৮০ শতাংশ থাকলেও বিকালে তা বেড়ে ৮৮ শতাংশ হয়েছে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর।

চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৬টা বেজে ৩১ মিনিট।

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট