চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দেশজুড়ে বইতে পারে তাপপ্রবাহ: চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা

আবহাওয়া ডেস্ক

২১ জুলাই, ২০১৯ | ২:৪০ অপরাহ্ণ

সারাদেশে তাপপ্রবাহ শুরু হয়েছে বুধবার (১৭ জুলাই) থেকে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের রবিবার (২১ জুলাই) সকাল ১০টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, চট্টগ্রাম, রাজশাহী, পাবনা, রংপুর, যশোর ও সাতক্ষীরা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে অধিদপ্তর। শ্রাবণ মাস শুরুর পর থেকেই দেশে মৌসুমী বায়ু কম সক্রিয়।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল অবস্থায় বিরাজ করছে।

কিছু অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেলেও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে আবহওয়া অফিস।

সেই সাথে আগামী ৫ দিনের আবহাওয়ার অবস্থায় অধিদপ্তর জানিয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আজ এখন পর্যন্ত চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিন্ম তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত বাতাসে জলবায়ুর আর্দ্রতা ৭৪ শতাংশ হলেও বিকালে তা কমে ৭০ শতাংশ হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর।

চট্টগ্রামে আজ সূর্যাস্তের সময় ৬টা বেজে ৩৮ মিনিট।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট