চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মোরগের কারণে মালিক দাঁড়ালো কাঠগড়ায়!

অনলাইন ডেস্ক

৯ জুলাই, ২০১৯ | ৮:০৫ অপরাহ্ণ

ফ্রান্সে এক প্রতিবেশি ‘মহিস’ নামের একটি মোরগের কারণে তার মালিককে আদালতের কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। প্রতিদিন ভোরে সেটি উচ্চ শব্দে ডেকে আশপাশের সবার ঘুমের ব্যাঘাত ঘটায় বলে মোরগটির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে। এ মামলা নিয়ে ফ্রান্সজুড়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা।
অনেকে এ মামলাকে ফরাসি গ্রামীণ সংস্কৃতির ওপর আঘাত হিসেবে দেখছেন। তার ওপর মোরগ ফ্রান্সের অন্যতম জাতীয় প্রতীক। এ মামলার প্রথম শুনানি অনুষ্ঠিত হয় গত বৃহস্পতিবার। এদিন আদালতের বাইরে মহিসের অনেক সমর্থক উপস্থিত ছিল। অনেক মোরগ-মুরগিও ছিল সেখানে।



ঘটনার শুরু ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় দ্বীপ ওলেহোঁর হোশফো শহরে। সেখানকার সাঁ-পিয়ে-দোলেহোঁ এলাকার বাসিন্দা কোহিন ফেসুর পোষা মোরগ ‘মহিস’। তার ৪০ প্রতিবেশীর মধ্যে মাত্র দু’জন মহিসের ডাক নিয়ে অভিযোগ করেছেন। এ নিয়ে স্থানীয় গেজাক গ্রামের মেয়র ব্রুনো দিওনিস দু সেজু এক খোলা চিঠিতে লিখেন, গ্রামে গির্জার বেল বাজবে, গরু হাম্বা ডাকবে, গাধারা ডাকবে-এই তো ফ্রান্সের ঐতিহ্য। আমি যখন শহরে যাই, তখন তো ট্রাফিক বাতি ও গাড়িঘোড়া সরাতে বলি না।
ফ্রান্সে গ্রাম ও শহরের মধ্যে ক্রমে সম্পদের তারতম্য বাড়ছে। সেই সঙ্গে কম মজুরি, বেশি করসহ নানা কারণে জনমনে জমছে ক্ষোভ। এরই জেরে গত নভেম্বরে শুরু হয় ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন। এই আন্দোলনে যোগ দিয়েছে মহিসও। নভেম্বরের শুরুতেই এটি বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে এমনি একটি ছবি মোরগটির নিজস্ব একটা ফেসবুক পেজে দেখা যায়।

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট