চট্টগ্রাম শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১৮ জুলাই, ২০১৯ | ৮:৩৭ অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ বাছাইয়ের ‍দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

সাথে রয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও ‍কাতার

২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে উঠেছে বাংলাদেশ। একই গ্রুপে রয়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার।

বাছাইয়ের প্রথম রাউন্ড পেরুনো ছয়টি ও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা আরও ৩৪ দলসহ মোট ৪০ দল নিয়ে বুধবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের ‘ই’ গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে রয়েছে কাতার। ৫৫তম অবস্থানে আছে এশিয়ান কাপের চ্যাম্পিয়নরা।

বাকি দলগুলোর র‌্যাঙ্কিং হলো, ওমান ৮৬তম, ভারত ১০১তম ও আফগানিস্তান ১৪৯তম যেখানে বাংলাদেশের অবস্থান ১৮৩তম।

গ্রুপের প্রতিটি দল হোম এন্ড এওয়ে ভিত্তিতে খেলবে পরস্পরের বিপক্ষে। আগামী ৫ সেপ্টেম্বর থেকে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত ম্যাচগুলো হবে অনুষ্ঠিত হবে। চলতি বছরের ১০ সেপ্টেম্বর আফগানিস্তানে এওয়ে ম্যাচ দিয়ে দ্বিতীয় রাউন্ড শুরু করবে বাংলাদেশ।

আট গ্রুপের চ্যাম্পিয়নসহ সেরা চার রানার্সআপ-মোট ১২ দল পাবে বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের টিকেট। বিশ্বকাপের স্বাগতিক কাতার গ্রুপ সেরা হলে অন্য সাত গ্রুপের চ্যাম্পিয়ন ও পাঁচ সেরা রানার্সআপ দল যাবে তৃতীয় রাউন্ডে।

আট গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ সরাসরি এশিয়ান কাপে খেলার যোগ্যতাও অর্জন করবে। পরের সেরা ২৪ দল নিয়ে আলাদা আরেকটি বাছাই পর্ব হবে, সেখান থেকে নির্ধারিত হবে চীনে ২০২৩ সালের এশিয়ান কাপের বাকি দলগুলো।

কাতার বিশ্বকাপ শুরু হবে ২০২২ সালের ২১ নভেম্বর থেকে। ফাইনাল হওয়ার কথা রয়েছে সেই বছরের ১৮ ডিসেম্বরে।

 

 

 

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 135 People

সম্পর্কিত পোস্ট