চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন কক্সবাজারে

নিজস্ব প্রতিবেদক

১০ মে, ২০১৯ | ৫:৩১ অপরাহ্ণ

আসছে ২০২০ সালে পূর্ণ হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে কক্সবাজারে যুক্তরাষ্ট্রের ‘স্ট্যাচু অব লিবার্টি’র আদলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরি করা হবে বলে জানা যায়।

জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপনে ভাস্কর্যটি তৈরি করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মুজিববর্ষ উদযাপনে বৃহস্পতিবার (৯ মে) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সভায় মন্ত্রী এ তথ্য দেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়। কক্সবাজারের মেরিন ড্রাইভের পাশে বঙ্গবন্ধুর বিশালাকার ওই প্রতিকৃতি স্থাপনের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে বছরব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে সকল মন্ত্রণালয়, সংস্থা ও দেশের স্বাধীনতার সপক্ষের সকল শক্তি ঐক্যবদ্ধভাবে কাজ করবে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা নিয়ে মুজিববর্ষ উদযাপন করবে। মন্ত্রী মোজাম্মেল হক জানান, মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে মিত্র বাহিনী সদস্যদের ৫০০ সন্তানের জন্য বৃত্তির ব্যবস্থা করা হবে। তাদের বাছাই করতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতীয় হাই কমিশনকে দায়িত্ব দেয়া হবে। তিনি আরো বলেন, পাকিস্তানি শাসক ও শোষকগোষ্ঠীর কবল থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতার ঋণ আমরা কোনোদিন শোধ করতে পারব না। জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন হবে জাতীয় জীবনের এক অনন্য সুন্দর উপলক্ষ।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে গত ১৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীকে সভাপতি করে ১০২ সদস্যের একটি জাতীয় কমিটি এবং জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামকে সভাপতি করে ৬১ সদস্যের একটি বাস্তবায়ন কমিটি করে সরকার। এছাড়াও আটটি বিষয়ভিত্তিক উপ-কমিটি করা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট