চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজ শুভ জন্মাষ্টমী শ্রীকৃষ্ণের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট, ২০১৯ | ১:৪৬ পূর্বাহ্ণ

আজ হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী। আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ আবির্র্ভৃত হয়েছিলেন। পৃথিবীতে দুষ্টদের দমন আর শিষ্টের লালনের জন্যই ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। হিন্দু সম্প্রদায় বিশ্বাস করেন যে, কৃষ্ণ স্বয়ং ঈশ্বর। শ্রীকৃষ্ণ পৃথিবীকে কলুষমুক্ত করতে কংস, জরাসন্ধ ও শিশুপালসহ বিভিন্ন অত্যাচারিত রাজাদের ধ্বংস করেন এবং ধর্মরাজ্য প্রতিষ্ঠা

করেন। হিন্দু ধর্মমতে, ভগবান শ্রীকৃষ্ণের অপ্রাকৃত লীলাকে কেন্দ্র করেই জন্মাষ্টমী উৎসব। ঐ সময় অসুররূপী রাজশক্তির দাপটে পৃথিবী হয়ে ওঠে ¤্রয়িমাণ, ধর্ম ও ধার্মিকেরা অসহায় সঙ্কটাপন্ন অবস্থায় নিক্ষিপ্ত হন। অসহায় বসুমতি পরিত্রাণের জন্য প্রজাপতি ব্রহ্মার শরণাপন্ন হন। ব্রহ্মার পরামর্শে দেবতারা সবাই মিলে যান দেবাদিদেব মহাদেবের কাছে পরিত্রাণের উপায় খুঁজে বের করতে। সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের যুগসন্ধিক্ষ তারা সকলে বিষ্ণুর বন্দনা করেন। স্বয়ং ব্রহ্মা মগ্ন হন কঠোর তপস্যায়। ধরণীর দুঃখ-দুর্দশায় ব্যথিত হয়ে দেবতাদের ডাকে সাড়া দিয়ে তিনি দেবতাদের অভয়বাণী শোনান এই বলে যে, তিনি অচিরেই মানবরূপে ধরাধামে অবতীর্ণ হবেন দেবকীর অষ্টম গর্ভে সন্তানরূপে শঙ্খ, চক্র, গদাপদ্মধারী শ্রীকৃষ্ণ নামে। কংসের কারাগারে বন্দী দেবকী গর্ভে শ্রীকৃষ্ণ জন্মলাভ করেন।

জাতীয় শ্রীশ্রী জন্মাষ্টমী উৎসব উদ্যাপন পরিষদ, চট্টগ্রামের উদ্যোগে ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব চারদিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির মধ্যদিয়ে আজ ২৩ আগস্ট থেকে নগরীর রহমতগঞ্জ জেএম সেন হল প্রাঙ্গণে শুরু হবে। কর্মসূচি সমূহের মধ্যে রয়েছে- আজ শুক্রবার সকাল ১০টায় আন্দরকিল্লা গোলচত্বর থেকে ঐতিহাসিক মহাশোভাযাত্রার উদ্বোধন করবেন চট্টগ্রামস্থ সহকারী ভারতীয় হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, মহান অতিথি থাকবেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। বিশেষ অতিথি থাকবেন রাজনীতিবিদ মোসলেম উদ্দিন আহমেদ, মাহতাব উদ্দিন চৌধুরী, মফিজুর রহমানসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ ও দেশ-বিদেশ থেকে আগত মহাত্মামহারাজবৃন্দ। দুপুর ১২টায় মাতৃসম্মেলনের উদ্বোধন করবেন রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী শক্তিনাথানন্দজী মহারাজ। বিকাল ৩টায় ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকাল ৫টায় ঐতিহাসিক সনাতন ধর্মমহাসম্মেলন। এতে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করবেন ঋষিধাম ও তুলসীধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ। উদ্বোধক থাকবেন কৈবল্যধামের মোহন্ত মহারাজ শ্রীমৎ অশোক কুমার চট্টোপাধ্যায়। প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ এমপি। মহান অতিথি থাকবেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। বিশেষ অতিথি থাকবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম সহ দেশ-বিদেশের ঋষি ও বৈষ্ণব শিরোমণিগণ। রাতে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পূজা ও ষোড়শপ্রহরব্যাপী মহানাম সংকীর্তনের শুভ অধিবাস, ২৪ আগস্ট ভোর হতে অহোরাত্রি মহানাম সংকীর্তন শুরু এবং ২৬ আগস্ট ব্রাহ্মমুহূর্তে মহানাম সংকীর্তনের সমাপন। প্রতিদিন দুপুর ও রাত্রে মহাপ্রসাদ বিতরণ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট