চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দুই সিটি কর্পোরেশনের বাড়ি বাড়ি গিয়ে চালাচ্ছে অভিযান

এডিস মশার অস্তিত্ব পেলেই জরিমানা, সাঁটানো হচ্ছে সাবধানতার স্টিকার

নিজস্ব প্রতিবেদক

২২ আগস্ট, ২০১৯ | ১১:২৩ অপরাহ্ণ

বাড়ি বাড়ি ডেঙ্গু দমনে অভিযানে গিয়ে এডিস মশার লার্ভা পেলে জরিমানার পাশাপাশি সেই বাড়ি সম্পর্কে জনসাধারণকে সাবধান করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) ঢাকার দুই সিটি কর্পোরেশনের বেশ কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে ২২টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। উত্তর সিটি কর্পোরেশনের ‘চিরুনি’ অভিযানের মধ্যে এদিন ১৮টি বাড়িতে ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অভিযানে চারটি বাড়িতে ধরা পড়ে এডিস মশার লার্ভা।

‘সাবধান, এ বাড়িতে/প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়াছে’ লেখা স্টিকার ভবন-দোকানের সামনে লাগিয়ে দিচ্ছে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালত। এছাড়া বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানেও এডিসের লার্ভা পাওয়ার পর দুই সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা তাদেরও বিভিন্ন অঙ্কের টাকা জরিমানা করেন।

উত্তর সিটি কর্পোরেশন : বৃহস্পতিবার ডিএনসিসির ম্যাজিস্ট্রেটরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, তারা ২৬১টি বাড়ি পরিদর্শন করে ১৮টি বাড়িতে এডিসের লার্ভা পেয়েছেন। সকালে গুলশান-বাড্ডা লিংক রোড থেকে ১১৩ নম্বর সড়ক পর্যন্ত এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) চালানো হয়। এ সময় ১১৩ নম্বর সড়কে একটি নির্মাণাধীন ভবনে ও ‘হাশেম ইলেকট্রিক’ নামের একটি প্রতিষ্ঠানের ছাদে এডিস মশার লার্ভা পাওয়ায় প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার।

ডিএনসিসি সূত্র জানায়, গত ২০ আগস্ট থেকে বৃহস্পতিবার পর্যন্ত গুলশান-বনানীর (১৯ নম্বর ওয়ার্ড) মোট ৬৫৮টি বাড়ি পরিদর্শন করে ৫৬টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।

দক্ষিণ সিটি কর্পোরেশন : ঢাকা দক্ষিণ সিটি কর্পোারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভ্রাম্যমান আদালত বৃহস্পতিবার ১১৮টি বাড়িতে তল্লাশি চালায়। এর মধ্যে চারটি বাড়িতে এডিস মশার লার্ভা ও দুটিতে নোংরা অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়ায় মোট ৪৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। আগের দিন ডেঙ্গুর বাহক এডিস মশার লার্ভা ধ্বংসে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা আদায় করা হয়েছিল পৌনে দুই লাখ টাকা।

ডিএসসিসি সূত্র জানায়, স্ট্যান্ডার্ড বিল্ডার্সসহ তিনটি আবাসন নির্মাণকারী প্রতিষ্ঠান ও ১০ জন বাড়ির মালিকের কাছ থেকে ওই জরিমানা আদায় করা হয়।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট