চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দুর্নীতিমুক্ত-স্বচ্ছ ভূমিসেবায় ‘ই-পেমেন্ট গেটওয়ে’

অনলাইন ডেস্ক

২১ আগস্ট, ২০১৯ | ৬:২৪ অপরাহ্ণ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানিয়েছেন, ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের লেনদেনের জন্য ‘ই-পেমেন্ট গেটওয়ে’ চালু হলে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ সেবার মাধ্যমে একটি নতুন দিগন্ত শুরু হবে। তিনি বলেছেন, দুর্নীতিমুক্ত-স্বচ্ছ ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে। এর স্থাপনের কাজ এখন প্রায় শেষ পর্যায়ে।

আজ বুধবার (২১ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিন দিনব্যাপী ‘ই-নামজারি সঞ্জীবনী কর্মশালা’র দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এটুআই এর সহযোগিতায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয় এই কর্মশালার আয়োজন করে।

এসময় উপস্থিত কর্মকর্তাদের সরকারি জমি উদ্ধারে আরো তৎপর হওয়ার নির্দেশ দিয়ে ভূমিমন্ত্রী বলেন, সরকারি জমি অবৈধভাবে দখলকে ফৌজদারি কার্যবিধির অধীনে বিচার করার আইন প্রস্তুত করার কাজও চলছে। দুর্নীতির কারণে আমরা আমাদের যথার্থ জায়গায় পৌঁছাতে পারিনি। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে একসঙ্গে কাজ করে যেতে মন্ত্রী সবাইকে আহ্বান জানান।

নিজ উদ্যোগে যেসব কর্মকর্তা ভূমি সেবা বৃদ্ধি করার জন্য বিভিন্ন কাজ করে যাচ্ছেন, মন্ত্রী তাদের প্রশংসা করেন এবং অন্যদেরও এমন করতে উৎসাহ দেন কর্মশালায়।

কর্মশালায় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তারা অংশ নেন।

বুধবার কর্মশালার দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন- ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও টাঙ্গাইল জেলায় কর্মরতরা। কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন পর্যায়ের তিনজন কর্মকর্তা নিজেদের বক্তব্যে নিজ অভিজ্ঞতা ও ভাবনার কথা তুলে ধরেন।

ই-পেমেন্ট গেটওয়ে লেনদেনকে নির্ভরযোগ্য করে তোলার জন্য কার্যকর ও সুরক্ষিত প্ল্যাটফর্ম।

‘ই-নামজারি’ এপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট