চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

৪১৮ হাজি নিয়ে ফিরতি ফ্লাইট শুরু আজ

অনলাইন ডেস্ক

১৭ আগস্ট, ২০১৯ | ১২:১১ অপরাহ্ণ

পবিত্র হজ পালন শেষে আজ শনিবার (১৭ আগস্ট) শুরু হচ্ছে হাজিদের দেশে ফেরা। সৌদি আরবের জেদ্দা বিমানবন্দর থেকে ৪১৮ হাজিকে নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি ফ্লাইট রাত ৮টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে সব হাজিদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে সরকার। এর আগে গত ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়ে ৫ আগস্ট শেষ হয়। এ বছর হজ করতে গিয়ে ১৪ আগস্ট পর্যন্ত মারা গেছেন ৭২ জন হজযাত্রী।

বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে এসকল তথ্য নিশ্চিত করে জানান, পূর্বনির্ধারিত সিডিউল অনুযায়ী আজ শুরু হচ্ছে বিমানের ফিরতি হজ ফ্লাইট। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এসব ফ্লাইটের কার্যক্রম চলবে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এ বছর হজ করেছেন মোট এক লাখ ২৬ হাজার ৯২৩ জন। হজ ব্যবস্থাপনা সদস্যসহ সর্বমোট হজযাত্রী ছিলেন এক লাখ ২৭ হাজার ১৫২ জন। হজ শেষে এবার দেশে ফেরার অপেক্ষায় আছেন তারা।

সংশ্নিষ্ট সূত্র আরো জানায়, সরকারি ও বেসরকারি ব্যবস্থপনায় এ বছর হজ পালনে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদি আরবে যাওয়ার কথা ছিল। তবে শেষ মুহূর্তে ২২২ জনের ভিসা হয়নি। এ ছাড়া কতিপয় হজ এজেন্সির প্রতারণা, অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে আরো কিছু হজযাত্রী সৌদি যেতে পারেননি।

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে, এ বছর পবিত্র হজ করতে গিয়ে মারা গেছেন ৭২ হজযাত্রী। এদের মধ্যে মক্কায় মারা গেছেন ৬৫ জন, মদিনায় ছয়জন এবং জেদ্দায় একজন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ছিলেন ৬৩ জন এবং নারী ছিলেন ৯ জন।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট