চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

লম্বা ছুটিতে বেনাপোলে উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক

১৬ আগস্ট, ২০১৯ | ৯:২৮ অপরাহ্ণ

ঈদুল আযহা, জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটিসহ টানা ছুটির কারণে বেনাপোল হয়ে দলে দলে মানুষ যাচ্ছে ভারতে। অনেকেই পরিবার-পরিজন নিয়ে ঘুরতে ও চিকিৎসার জন্য ভারতে যাচ্ছে যার অন্যতম কারণ হলো ভিসার সহজলভ্যতা ও কম খরচ। ঈদের ছুটি শেষ হয়ে এলেও প্রতিদিন ভারতমুখী মানুষের ভিড় এখনও লেগেই আছে বোনাপোলে স্থলবন্দরে।

বুধবার (১৪ আগস্ট) ভোর ছয়টা থেকে সারাদিন বেনাপোল ইমিগ্রেশনে যাত্রীদের প্রায় দুই কিলোমিটার লম্বা লাইন ছিল। যাত্রীদের নিরাপত্তা ও যেকোন ধরনের বিশৃঙ্খলা এড়াতে দায়িত্ব পালন করছেন পুলিশসহ একাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি আবুল বাশার জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এ পথে বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন ভারতে যান তিন থেকে চার হাজার মানুষ। এখন ঈদের ছুটিতে তা আরও বেড়েছে। ঈদের আগের দিন ১১ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে ১৮ হাজার ১৮৬ জন যাত্রী ভারতে গেছেন। এদের মধ্যে বাংলাদেশি রয়েছেন ১৬ হাজার ৯১০ জন, ভারতীয় এক হাজার ২৬৩ জন ও অন্যান্য দেশের ১৩ জন। যাত্রীদের সেবায় ইমিগ্রেশনের  কর্মকর্তারা একটানা কাজ করে যাচ্ছেন।’

বেনাপোল চেকপোস্ট কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মৃনাল কান্তি সরকার জানান, ‘ঈদের ছুটিতে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও খোলা আছে কাস্টমস ইমিগ্রেশনের সব শাখা। অন্যান্য সময়ের চেয়ে এখন যাত্রীদের যাতায়াত বেশি। তারা যাতে স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন, সেজন্য নেয়া হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা।’

তবে এত সুবিধার মাঝেও আছে যাত্রীদের মাঝে আছে অভিযোগের সুর। তারা বলেন, বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ ভারতগামী প্রত্যেক ব্যক্তির কাছ থেকে ৪৫ টাকা করে টার্মিনাল চার্জ নিলেও তাদেরকে বসার জায়গা দিতে পারছে না। টার্মিনালের ভেতরে বসার আসন মাত্র ৫০ জনের হলেও এই পথে প্রতিদিন চার থেকে ছয় হাজার যাত্রী ভারতে যাচ্ছেন। টার্মিনাল চার্জ দিয়েও তাদেরকে বাইরে দাঁড়িয়ে রোদে পুড়তে ও বৃষ্টিতে ভিজতে হচ্ছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট