চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিদ্যুৎ উৎপাদন: কয়লা আমদানি চলতি মাসেই

নিজস্ব প্রতিবেদক

১৬ আগস্ট, ২০১৯ | ১২:৪৭ অপরাহ্ণ

এ মাসের শেষের দিকে দেশের বন্দরে ভিড়বে বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি কয়লার প্রথম জাহাজ। আশা করা হচ্ছে, দিনটি হবে ৩০ আগস্ট। এই চালান আসার মধ্যদিয়ে প্রথম বৃহৎ পরিসরে কয়লা আমদানি শুরু হবে।

বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল)-এর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে এই কয়লা আমদানি করা হচ্ছে। আগামী ডিসেম্বরে কেন্দ্রটির উৎপাদন শুরুর কথা রয়েছে। এজন্য আগে থেকেই কয়লার মজুত গড়ে তোলা হবে।

দেশে এখন শুধু বড়পুকুরিয়ায় কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদন হয়। তবে সেই কয়লা বড়পুকুরিয়া খনির। এবারই প্রথম দেশে আমদানি করা কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। বলা হচ্ছে, এটি দেশের জন্য নতুন এক অভিজ্ঞতা। শুরুটা পায়রা বিদ্যুৎকেন্দ্র দিয়ে হলেও ধারাবাহিকভাবে উৎপাদনে আসার কথা রয়েছে রামপাল এবং মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রেরও।

এ ব্যাপারে বিসিপিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এএম খোরশেদুল আলম জানান, ‘৩০ আগস্ট পায়রাতে আমাদের প্রথম কয়লার জাহাজ আসবে, সেই কয়লা দিয়ে কেন্দ্রটি চালানো হবে।’

বিসিপিসিএল সূত্র বলছে, ডিসেম্বরে বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে। তবে এর আগেই কেন্দ্রটি টেস্ট-রানে (পরীক্ষামূলকভাবে) চালানো হবে। কেন্দ্রটির নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে বলেও জানিয়েছে বিসিপিসিএল।

গত ১৭ জুন ইন্দোনেশিয়ার পিটি বায়ান রিসোর্স টিবিকের সঙ্গে বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) ঢাকায় এ সংক্রান্ত চুক্তি করে।

চুক্তির আওতায় আগামী ১০ বছর পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা সরবরাহ করবে পিটি বায়ান। এছাড়া বিদ্যুৎকেন্দ্রটির জন্য অষ্ট্রেলিয়া থেকেও কয়লা আমদানির কথা জানিয়েছে বিসিপিসিএল।

ইন্দোনেশিয়ার কোম্পানি পিটি বায়ান রিসোর্স টিবিকে এই অঞ্চলে সবচেয়ে বড় কয়লা সরবরাহকারী কোম্পানির মধ্যে একটি। কয়লা উৎপাদনের সঙ্গে পিটি বায়ানের রয়েছে বন্দর অবকাঠামো।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের সূত্র বলছে, এখন পায়রা বন্দরের গভীরতা না থাকায় প্রথমেই বড় জাহাজে করে কয়লা আনা যাবে না। শুরুতে ৫০ থেকে ৬০ হাজার মেট্রিক টনের জাহাজে অর্ধেক ভরে ইন্দোনেশিয়া থেকে কয়লা আনা হবে। এরপর এক বছরের মধ্যে আন্দামানে কয়লার বড় জাহাজ এনে সেখান থেকে দেশে ছোট জাহাজে করে কয়লা আনা হবে।

কয়লা পরিবহনের দায়িত্ব থাকছে জার্মানির বিখ্যাত ওলডেন ড্রফ-এর ওপর। তারা ইন্দোনেশিয়া থেকে কয়লা এনে পায়রায় পৌঁছে দেবে।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট