চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জাতীয় শোক দিবস আজ

বাঙালির অশ্রুঝরা দিন

নিজস্ব প্রতিবেদক

১৫ আগস্ট, ২০১৯ | ১:৫৭ পূর্বাহ্ণ

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে পরাজিত শক্তির দোসর বাংলাদেশের কিছুসংখ্যক বিপথগামী সেনা কর্মকর্তা ১৯৭৫ সালের শোকাবহ এই কালোদিবসে ধানম-ির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।
পৃথিবীর এই জঘন্যতম হত্যাকা- থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্ত, বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। এ সময় বঙ্গবন্ধুর দু’কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে রক্ষা পান।
বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর স্বঘোষিত প্রেসিডেন্ট খন্দকার মোস্তাক আহমেদ বিচারের হাত থেকে খুনিদের রক্ষা করতে ইনডেমনিটি অর্ডিন্যান্স জারি করেন। পরবর্তীতে জিয়াউর রহমান ১৯৭৯ সালে ইনডেমনিটিকে আইন হিসেবে অনুমোদন করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সুদীর্ঘ একুশ বছর পর ক্ষমতায় আসলে ১৯৯৬ সালের ১৪ আগস্ট বঙ্গবন্ধু হত্যা মামলার তিন প্রধান আসামি লে. কর্নেল সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান ও সাবেক প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুরকে গ্রেপ্তার করা হয়। একই বছরের ২ অক্টোবর বঙ্গবন্ধুর একান্ত সহকারী (পিএ) এ এফ এম মোহিতুল ইসলাম ১৯৭৫ সালের ১৫ আগস্ট সংঘটিত নারকীয় হত্যাকা-ের ঘটনায় থানায় একটি এফআইআর করেন। ১৯৯৬ সালের ১৪ নভেম্বর খুনিদের বিচারের হাতে ন্যস্ত করতে পার্লামেন্টে ইনডেমনিটি আইন বাতিল করা হয়। ১৯৯৭ সালের ১৫ জানুয়ারি সিআইডি এই মামলায় ২০ জনকে অভিযুক্ত করে মুখ্য মহানগর হাকিমের আদালতে চার্জশিট দাখিল করে এবং একই বছরের ১২ মার্চ ছয় আসামির উপস্থিতিতে আদালতে বিচার শুরু হয়।
১৯৯৭ সালের ১৯ জুন পর্যন্ত বিচারক বিব্রত হওয়াসহ স্বাধীনতাবিরোধী চক্রের নানা বাধার কারণে আটবার বিচার কার্যক্রম স্থগিত হয়ে যায়। এভাবে দীর্ঘ প্রক্রিয়া শেষে ১৯৯৮ সালের ৮ নভেম্বর মামলার রায়ে বিচারক কাজী গোলাম রসুল ১৫ জন সাবেক সেনা কর্মকর্তাকে মৃত্যুদ- প্রদান করেন। অন্যদিকে ২০০০ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট বেঞ্চ ২৪ দিনের শুনানি শেষে বিভক্ত রায় প্রদান করে। বিচারক এম রুহুল আমিন অভিযুক্ত ১৫ আসামির মধ্যে ১০ জনের মৃত্যুদ-াদেশ বজায় রাখেন। কিন্তু অপর বিচারক এ বি এম খায়রুল হক অভিযুক্ত ১৫ জনকেই সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- প্রদান করেন।
পরবর্তীতে ২০০১ সালের অক্টোবরের সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসলে বিচার কাজ বন্ধ থাকে। দীর্ঘ ছয় বছর পর ২০০৭ সালের ২৩ আগস্ট রাষ্ট্রপক্ষের মুখ্য আইনজীবী বর্তমান সরকারের আইনমন্ত্রী আনিসুল হক সুুপ্রিম কোর্টে সংক্ষিপ্ত বিবৃতি প্রদান করেন এবং ২৩ সেপ্টেম্বর আপিল বিভাগের তিন সদস্যের একটি বেঞ্চ ২৭ দিনের শুনানি শেষে ৫ আসামিকে নিয়মিত আপিল করার অনুমতিদানের লিভ টু আপিল মঞ্জুর করেন।
২০০৯ সালের ১২ নভেম্বর ২৯ দিনের শুনানির পর চূড়ান্ত আপিল শুনানি শেষ হয় এবং আদালত ১৯ নভেম্বর রায়ের তারিখ নির্ধারণ করেন। ওইদিন (১৯ নভেম্বর) বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখে মৃত্যুদ-প্রাপ্ত ৫ আসামির দায়ের করা আপিল আবেদন খারিজ করা হয়। ২০১০ সালের ২৭ জানুয়ারি আপিলের রায়ের বিরুদ্ধে আসামিদের রিভিউ খারিজ হয়ে গেলে ২৮ জানুয়ারি ৫ আসামির ফাঁসির রায় কার্যকর করে জাতিকে দায়মুক্ত করা হয়।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। ১৫ আগস্টকে সামনে রেখে এ মাসের প্রথম দিন থেকেই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করছে। এবারো সরকারিভাবে পালিত হচ্ছে দিবসটির বিভিন্ন কর্মসূচি। দিবসটিকে ইতোমধ্যেই সরকারি ছুটি হিসেবে ঘোষণা করা হয়েছে।
জাতীয় শোক দিবসের কর্মসূচি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস আজ বৃহস্পতিবার। দিবসটি পালনোপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।
মহানগর আওয়ামী লীগ : আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় দারুল ফজল মার্কেটে আওয়ামী লীগের দলীয় সভা, দুপুর ১২টায় এম এ আজিজ স্টেডিয়ামে শোকসভা।
চসিক : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় আন্দরকিল্লাহস্থ কর্পোরেশন সম্মুখস্থ বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কালো ব্যাজ ধারণ এবং সকাল ৯টায় খতমে কোরআন, মিলাদ মাহফিল ও আলোচনা সভা আন্দরকিল্লাহস্থ কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ আ জ ম নাছির উদ্দীন ।
চট্টগ্রাম প্রেস ক্লাব ও সিইউজে : চট্টগ্রাম প্রেস ক্লাব এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে সকালে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন, সকাল ১১টায় প্রেস ক্লাব প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন এবং এর পরপরই ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে দোয়া মাহফিল।
আইআইইউসি : আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র উদ্যোগে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় কুমিরায় নিজস্ব ক্যাম্পাসে সেমিনার হলে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আইআইইউসি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর কে. এম. গোলাম মহিউদ্দিন।
সর্বস্তরের মুক্তিযোদ্ধারা : সর্বস্তরের মুক্তিযোদ্ধাদের উদ্যোগে আজ সকাল ৭টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালোপতাকা উত্তোলন ও কালোব্যাজ ধারণ, দুপুর ২টায় কোরআনখানি ও মিলাদ মাহফিল, বিকাল ৩টায় বঙ্গবন্ধুকে নিবেদিত করে সাংস্কৃতিক প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, গান, আবৃত্তি প্রতিযোগিতা। এতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। প্রধান বক্তা থাকবেন প্রকৌশলী প্রবীর কুমার সেন। অতিথি থাকবেন প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রকৌশলী পুলক কান্তি বড়–য়া, লুবনা হারুন, দীপক দত্ত, অধ্যক্ষ শেখ এ রাজ্জাক রাজু, দীপংকর চৌধুরী কাজল। সভাপতিত্ব করবেন প্রিমিয়ার ব্যাংকের এএমডি মুক্তিযোদ্ধা আবদুল জব্বার চৌধুরী। ২য় পর্বে বিকেল ৫টায় থাকবে আলোচনা সভা ও প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম.এ. সালাম।
বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদ : সংগঠনের মহানগর শাখার উদ্যোগে সভায় জাতীয় শোক দিবস উপলক্ষে থানাভিত্তিক মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে ১৫ আগস্ট সকাল ১০টায় প্রেস ক্লাব চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, ১৬ আগস্ট কোতোয়ালী থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা, ১৯ আগস্ট খুলশী থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা, ২০ আগস্ট ১২টা ১মিনিটে প্রেস ক্লাব বঙ্গবন্ধু চত্ত্বরে ২১ আগস্ট গ্রেনেড হামলা স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন, ২৩ আগস্ট হালিশহর থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোক সভা, ২৫ আগস্ট ডবলমুরিং থানা, ২৭ আগস্ট চকবাজার থানা বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা, ৩০ আগস্ট বঙ্গবন্ধু মেমোরিয়াল হলে মহানগর বঙ্গবন্ধু মেধাবৃত্তি শিক্ষা পরিষদের শোকসভা অনুষ্ঠিত হবে।
লালখান বাজার আওয়ামী লীগ : সংগঠনের উদ্যোগে সকাল ৯টায় ওয়ার্ড কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল ১১টায় ওয়ার্ড কার্যালয়ে জাতীয় শোক দিবসের আলোচনা সভা, বাদ মাগরিব সংগঠন কার্যালয়ে মিলাদ মাহফিল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট