চট্টগ্রাম সোমবার, ১৯ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

৭ আগস্ট, ২০১৯ | ১১:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু প্রতিরোধে ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার আগে যা করবেন

ঈদুল আযহাকে কেন্দ্র করে ঈদের ছুটি কাটাতে রাজধানীসহ বিভিন্ন স্থান থেকে গ্রামের বাড়ি যাচ্ছেন অনেকেই। এ সময় বাসা-বাড়িতে দীর্ঘসময়ের অনুপস্থিতির সুযোগে জমে থাকা পানিতে ঘটতে পারে এডিশ মশার বংশবিস্তার, যা রোধে সরকার বেশকিছু নির্দেশনা দিয়েছে। আজ বুধবার (৭ আগস্ট) রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরে ক্রমবর্ধমান ডেঙ্গু জ্বরের প্রকোপ মোকাবিলার লক্ষ্যে নিয়মিত আলোচনায় ওই নির্দেশনাগুলো ঠিক করা হয়।

বাড়ি যাওয়ার আগে যা করতে হবে– ঈদে বাড়ি যাওয়ার সময় বাসার সকল কক্ষের দরজা-জানালা ভালভাবে বন্ধ করার পাশাপাশি টয়লেটের কমোড ঢেকে রাখা, বাথরুম/টয়লেটের জানালা বন্ধ করা ও বালতি, বদনা এবং ড্রাম খালি অবস্থায় উল্টো করে রেখে যান।

এ ছাড়াও বলা হয়, বৃষ্টির পানি জমতে পারে বারান্দায়/ছাদে ফুলের টব বা এমন কোন পাত্র রাখা যাবে না।

সোফা, পর্দা ও ঝুলন্ত কাপড়ের নিচে লুকিয়ে থাকে এডিস মশা এ কথা উল্লেখ করে এসব জায়গায় এরোসল স্প্রে করা ও ফ্রিজের পানি জমার জায়গায় ন্যাপথলিন দিয়ে রাখারও পরামর্শ দেয়া হয়েছে।

খেয়াল রাখা যেন রান্নাঘরে কোথাও যেন পানি জমে না থাকে, যাওয়ার আগে ঘরের মেঝে, বারান্দা ও বাথরুম পরিষ্কার ও এরোসল স্প্রে করা, অব্যবহৃত বোতল/কন্টেইনারসহ অপ্রয়োজনীয় জিনিসপত্র নির্দিষ্ট জায়গায় ফেলে দেয়াসহ অফিস, আঙ্গিনা ও কর্মস্থলেও অনুরূপ ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এ সময় সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, এমআইস বিভাগের পরিচালক ডা. সমীর কান্তি সরকার, লাইন ডিরেক্টর ডা. সত্যকাম চক্রবর্তী, হাসপাতাল সার্ভিস ম্যানেজমেন্টর ডা. এম এম আকতারুজ্জামান, জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি ও স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 110 People

সম্পর্কিত পোস্ট