চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

রোহিঙ্গাদের পাশে জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক

১৬ জুলাই, ২০১৯ | ১:৩৭ অপরাহ্ণ

জাতিসংঘের সংস্থাগুলো টানা বৃষ্টি ও ঝড়ে সহায়তা দিচ্ছে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের। জাতিসংঘ অবিরাম কাজ করে চলেছে শরণার্থীদের সাময়িক স্থানান্তর, আবাসন মেরামত ও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যকর করতে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর ন্যাশনাল কমিউনিকেশন অফিসার তারেক মাহমুদের এক পাঠানো বিজ্ঞপ্তিতে সোমবার (১৫ জুলাই) সন্ধ্যায় এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ থেকে ১২ জুলাইয়ের মধ্যে কক্সবাজারে গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১ হাজার ৪০ মিলিমিটার। এ বৃষ্টিপাতে ভূমিধসে শত-শত স্থাপনা ক্ষতিগ্রস্ত ও বিনষ্ট হওয়ায় হাজার-হাজার শরণার্থী সাময়িকভাবে বাস্তুচ্যুত হয়েছে। এ কারণে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই-কমিশন (ইউএনএইচসিআর) ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ঝুঁকিতে থাকা মানুষদের নিরাপদ স্থানে স্থানান্তরিত করা; জরুরি খাদ্য সহায়তা ও ক্ষতিগ্রস্ত আবাসন, রাস্তা এবং বাঁধ মেরামত ও পুনঃস্থাপনের জন্য তাদের কর্মী, অংশীদার এবং শরণার্থী স্বেচ্ছাসেবকদের নিয়োজিত করেছে।

আইওএম-বাংলাদেশের ডেপুটি হেড অব মিশন ম্যানুয়েল মার্কেজ পেরেইরা বলেন, ‘আমাদের মনে রাখতে হবে আমরা ২০১৯ সালের বর্ষা মৌসুমের মাঝামাঝি পর্যায়ে রয়েছি। এ বছরের প্রতিকূল আবহাওয়া মোকাবিলায় যে পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে তা আগের বছরের থেকে বেশি। এ বছরের প্রয়োজনীয় আর্থিক সহায়তার মাত্র এক-তৃতীয়াংশ পূরণ হয়েছে। ফলে, রোহিঙ্গাদের ত্রাণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও দৃঢ় আর্থিক ও রাজনৈতিক অঙ্গীকার প্রয়োজন।’

ইউএনএইচসিআর’র হেড অব অপারেশন এন্ড সাব অফিস ইন কক্সবাজার, মারিন ডিন কাজদোমকাজ বলেন, ‘২০১৮ সালে জরুরি ত্রাণ ব্যবস্থাপনার ভিত্তি ও অবকাঠামো গড়ে তোলা হয়েছে। এখন আমাদের লক্ষ্য প্রশিক্ষিত শরণার্থী স্বেচ্ছাসেবকদের নিজস্ব দক্ষতা, আত্ম-নির্ভরশীলতা, সচেতনতা বৃদ্ধির সক্ষমতাকে কেন্দ্রে রেখে তাদের প্রথম সংবেদনে নিয়োজিত হতে সহায়তা করা।’

পূর্বকোণ/ তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট