চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

চট্টগ্রাম রুটে রেলযাত্রায় সময় কমছে কাল থেকে

নিজস্ব প্রতিবেদক

১৫ জুন, ২০১৯ | ৮:১৪ অপরাহ্ণ

ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রুটে রেলের গতি বাড়ছে আগামীকাল ১৬ জুন (রবিবার) থেকে। গতি বাড়ার ফলে একইসাথে গন্তব্যে পৌঁছার সময় কমে আসবে। রেল ক্রসিংয়ের সময় ট্রেনে অপেক্ষমাণ থাকার যন্ত্রণা থেকে মুক্তি পাবে যাত্রীরা। লাকসাম-লালমাই সেকশনে ডুয়েল গেজ লাইনের নির্মাণকাজ সম্পন্ন হওয়ায় চট্টগ্রাম যাতায়াতে রবিবার থেকে এই সুবিধা পাবে যাত্রীরা।

লাকসাম-লালমাই সেকশনে নবনির্মিত ডুয়েল গেজ লাইনের ট্রায়াল আজ শনিবার (১৫ জুন) দুপুরে সফলভাবে সম্পন্ন হয়েছে। লাইট লোকোমটিভ-২৭১২ ও ম্যাক্সের গ্যাংকার দিয়ে এই ট্রায়াল চালানো হয়। ট্রায়াল এখনো চলছে, এতে রেলওয়ের চট্টগ্রাম ডিভিশনের সকল সিনিয়র অফিসার ও পূর্বাঞ্চল রেলওয়ের ব্রিজ ইঞ্জিনিয়ার উপস্থিত আছেন।

কর্মকর্তারা জানান, পূর্বাঞ্চলের চট্টগ্রাম ডিভিশনের প্রথম ডুয়েল গেজ সেকশন লাকসাম টু লালমাই এখন সম্পূর্ণভাবে ট্রেন চলাচলের উপযোগী। এই নতুন লাইনে ট্রেন চলাচল আগামীকাল পুরোপুরি ওপেন করে দেয়া হবে। সেইসঙ্গে পুরাতন লাইনের সংস্কার ও ডুয়েল গেজে রূপান্তরের কাজ শুরু হবে। রেলপথ বিভাগ এই ডুয়েল গেজ চালুকে রেলের নবদিগন্তে প্রবেশ হিসেবে অভিহিত করেছে। এই লাইন চালুর ফলে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রুটে রেলের গতি যেমন বাড়বে, একইসাথে গন্তব্যে পৌঁছার সময়ও কমে আসবে।

 

পূর্বকোণ/ময়মী

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট