চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ঘরকে পরিপাটি রাখার উপায়

তানিয়া আক্তার

১৭ আগস্ট, ২০১৯ | ১২:৫৫ পূর্বাহ্ণ

ঘরটাই যেন আমাদের সব প্রশান্তির উৎস। ক্লান্ত শরীরে বাইরে থেকে যখন ঘরে আসা হয়, তখন ঘরটা যদি পরিপাটি থাকে, তাহলে নিমেষেই যেন সব ক্লান্তি দূর হয়ে যায়। তাহলে জেনে নিন আপনার ঘরকে গুছিয়ে রাখার কিছু টিপস।
১. আপনার বেডরুমটা যদি অগোছালো থাকে, তাহলে এটিকে গুছিয়ে নিন। বেডটাকে সব সময় গুছিয়ে রাখুন। বিছানার চাদর ও বালিশের কাভার আর কাঁথা-কম্বল এমন একটি ড্রয়ারে গুছিয়ে রাখুন, যেখান থেকে এগুলো খুব সহজেই মুভ করা যায়। ওয়াশ করা কাপড়গুলো বাইরে ফেলে না রেখে আলমারিতে গুছিয়ে রাখুন। আর যে কাপড়গুলো ওয়াশ করতে হবে, সেগুলো খাটের নিচে অথবা ঘরের এক কোনায় একটি লন্ড্রি বাস্কেটে রাখুন।
২. ডাইনিং টেবিলটা শুধু খাওয়া-দাওয়ার কাজেই ব্যবহার করুন। আর এর জন্য প্রতিদিনের ব্যবহার্য জিনিসপত্র রাখার জন্য ডাইনিং হলের সাইডে একটি সেলফে রাখতে পারেন। আর পেপার ওয়ার্কিং বারান্দায় অথবা ড্রয়িংরুমে সারুন।
৩. ড্রয়িংরুমের ছোটখাটো জিনিসগুলো ড্রয়ার থাকলে ড্রয়ারে গুছিয়ে রাখুন, যেন প্রয়োজনের সময় সহজেই পাওয়া যায়।
৪. বাথরুমের প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে রাখার জন্য দেয়ালে র্যানক লাগিয়ে নিতে পারেন। বাচ্চাদের গোসলের খেলনাগুলো একটি নেটের ব্যাগে ঝুলিয়ে রাখতে পারেন।
৫. জুতার র‌্যাকে জুতাগুলো এমনভাবে সাজিয়ে রাখুন, যেন দরকারের সময় খুঁজে পেরেশান হতে না হয়।
৬. রান্নাঘরের দেয়ালে হুক ব্যবহার করে ছুরি-কাঁচি, প্যান, কড়াই ইত্যাদি ঝুলিয়ে রাখতে পারেন। রান্নার ময়লা ফেলার জন্য ঝুড়ি ব্যবহার করুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট