চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

স্বপ্নযাত্রীর বর্ষাবন্দনা

আজ শ্রাবণের আমন্ত্রণে

আশরাফুন নুর

১০ আগস্ট, ২০১৯ | ১:০১ পূর্বাহ্ণ

বাংলা কাব্যভুবনে বর্ষা ও বসন্তের আনাগোনা ও শোরগোল সবচেয়ে বেশি পাওয়া যায়। বর্ষার অপরূপ দৃশ্য আমাদের মনে যেমন কুহক জাগায় এর ঠিক উল্টোদিকে বিষাদও এনে দেয়। বর্ষা যেমন নতুন শিহরণে জাগরিক করে, আবার ডুবাতেও পারে তার উদারতায়। কালিদাস ‘মেঘদূত’ কাব্যে এ বর্ষাকে অনুভব করেছেন অনুরাগের গভীরতায়। আর এ বর্ষাকে ঘিরে নানা আয়োজনে চলছে বর্ষা বন্দনা। তেমন এক আয়োজন হলো আবৃত্তি সংগঠন স্বপ্নযাত্রীর উদ্যোগে গত ১৮ জুলাই, সন্ধ্যায় নগরের শিল্পকলা একাডেমীতে।
‘বাংলার জীবনযাত্রার সঙ্গে বর্ষার সম্পর্ক অবিচ্ছেদ্য। বর্ষা বাঙালির জীবনকে করেছে পুলকিত, শিহরিত, আবার কখনো বেদনা-বিদুর। বাংলা সাহিত্যের পূর্ণ রস আস্বাদনে বাংলা ভাষাভাষীদের কাছে তাই বর্ষার গান ও কবিতার বিকল্প নেই। বাংলাদেশের ছয় ঋতুর মাঝে বর্ষার স্থান খুবই গুরুত্বপূর্ণ। ষড়ঋতুর লীলার মাঝে বৈশিষ্ট্য ও বৈচিত্র্যে বর্ষাকাল সবচেয়ে আকর্ষণীয়। সে কারণে বর্ষা আবিষ্ট হয়ে আছে বাঙালির আরাধনায়।’
আবৃত্তি সংগঠন স্বপ্নযাত্রী আয়োজিত বর্ষার কবিতা নিয়ে ‘আজ শ্রাবণের আমন্ত্রণে’ শীর্ষক অনুষ্ঠানে আমন্ত্রিত বক্তারা একথা বলেন। আলী প্রয়াসের সভাপতিত্বে ও রাজীব চক্রবর্তীর স্বাগত বক্তব্যে শুরু হওয়া উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কবি ও সাংবাদিক এজাজ ইউসুফী, কবি রিজোয়ান মাহমুদ, কবি খালেদ হামিদী, শিল্পকলা একাডেমির কার্য নির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক ও নাট্যজন সাইফুল আলম বাবু।
সদ্য প্রয়াত গীতিকার, সংগীতশিল্পী ও নাট্যজন শান্তনু বিশ্বাসকে উৎসর্গিত ও তাঁর গান দিয়ে শুরু করা অনুষ্ঠানে বক্তারা আরও বলেন- বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিভিন্ন শাখায় বর্ষা ঋতু নিয়ে রয়েছে উচ্ছ্বসিত বন্দনা, অনুরাগ ও স্তুতি। রহস্যময়ী এ বর্ষার রূপ, বৈচিত্র্য, চমক, বর্ণচ্ছটা এবং আকাশ-প্রকৃতির গভীর মিতালী শিল্প-সাহিত্যের সরস উপকরণ হিসেবে আবহমানকাল থেকেই অনুপ্রাণিত ও স্পন্দিত করে আসছে শিল্পী, কবি ও সাহিত্যিকদের। বর্ষাকালে আকাশে মেঘ জমাট বাঁধার সঙ্গে সঙ্গে কবিদের মনও ভারাক্রান্ত হয়ে যায়। বলা যায় বৃষ্টিতে সৃষ্টির উৎসব চলে। কতো ছন্দে কতো বর্ণনায় কবিরা চিত্রায়িত করেন বর্ষাকে তাদের রচনা পড়লেই অনুভব করা যায়।
অনুষ্ঠানে স্বপ্নযাত্রীর নিজস্ব পরিবেশনায় দ্বৈত আবৃত্তি করেন দীপ্তম দাশগুপ্ত ও মিথিলা মারমা, ইমতিয়াজ আহমেদ ও ফারজানা আক্তার, তানিম চৌধুরী ও লুজাইনা আনোয়ার নোহা, মো. সাইদুল ইসলাম শাকিল ও বিপা দাশ এবং একক আবৃত্তিতে অংশ নেন স্বপ্নযাত্রীর সদস্য উমেসিং মারমা ঊর্মি, জীবন বড়ুয়া, তানভিরুল মিরাজ রিপন, মো. নাজিম উদ্দিন, মুনমুন ভৌমিক, সৌরভ শর্মা, মাসফিয়া সেলিম, রবীন দে, মাহা, কুঞ্জ, ও মোহাম্মদ শাকিল। আমন্ত্রিত বাচিক শিল্পীরা বর্ষার কবিতা আবৃত্তি করেন। এতে অংশ নেন স্বরনন্দন প্রমিত বাঙলা চর্চা কেন্দ্রের ফারজানা ওমর তানজু, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় আবৃত্তি মঞ্চের জেবুন নাহার শারমিন, বোধন আবৃত্তি পরিষদের জলিল উল্লাহ, উচ্চারক আবৃত্তি কুঞ্জ থেকে শামীমা ইয়াসমিন, তারুণ্যের উচ্ছ্বাস থেকে পিয়া দাশ, ত্রিতরঙ্গ আবৃত্তি দল থেকে লিপি সেন, স্বদেশ আবৃত্তি সংগঠন থেকে নুসরাত জাহান পুষ্প, শব্দনোঙর আবৃত্তি সংসদ থেকে মৌপিয়া বিশ্বাস ও প্রিয়ম দাশ (দৃষ্টি)। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইয়াসির সিলমী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট