চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কথক থিয়েটারের ‘চিড়’ নাটক মঞ্চস্থ

আশরাফুন নুর

৩ আগস্ট, ২০১৯ | ১২:৫৫ পূর্বাহ্ণ

জীবনই নাটক, নাটকই জীবন। আকাশ যেমন ক্রম পরিবর্তনশীল, মুহূর্তের মাঝে তার রূপ ও রং বদলায়, ঠিক তেমনি জীবনও মুহূর্তে মুহূর্তে বদলায়। একই গতিতে, একইভাবে জীবন চলে না। উত্থান-পতন জীবনের অংশ। তাই দেখা যায়, এক জীবন সমাপ্ত করতে করতে ঘটে যায় হাজার ঘটনা। জীবনের এই ঘটে যাওয়া ঘটনাগুলোই ফুঠে উঠে নাটকে। নাটক আমাদের হাসায়, আবার কাঁদায়। কোনো কোনো সংলাপ, দৃশ্য কিংবা চরিত্র দেখে এতটাই অবাক হই, মনে হয় এ-তো আমি! এই সংলাপগুলো তো আমার কিংবা এ ঘটনা ত আমার সাথে ঘটেছে! নাটক শেষ হবার পরও নাটকের রেশ ঠিকই মাথায় থেকে যায়। নাটকের সার্থকতা এখানেই।
চরিত্র, সংলাপ, অভিনয়, দৃশ্যসজ্জা, আলোকসজ্জা, রূপসজ্জা, দর্শকসহ সবকিছু মিলিয়েই নাটক। অর্থাৎ, অনেকগুলো বিষয়ের যুক্ত ফলাফল হলো একটি নাটক। নাটকের কেন্দ্রবিন্দুতে কী আছে? নাটকের প্রাণভোমরা কী? নাটকের কেন্দ্রবিন্দু হলো দ্বন্দ্ব। বিরোধই নাটকের প্রাণশক্তি। দু’টি বিরোধী শক্তি পরস্পরের মুখোমুখি হচ্ছে। তাদের মধ্যে চলছে গভীর দ্বন্দ্ব। জয় পরাজয়ের খেলায় মেতে উঠেছে দু’টি দল। ওই বিরোধটুকুকে ফুটিয়ে তুলতে ব্যবহার করা হচ্ছে সংলাপ, অভিনয়, দৃশ্য, আলো ইত্যাদি। এমনই এক জীবনময় নাটক ‘চিড়’ নিয়ে উপস্থিত হয়েছেন কথক থিয়েটার।
হয়তো আমাদের খুব কাছের ক্ষয়িষ্ণু কিন্তু দৃশমান নয় এমন এক সম্পর্কের গল্প ‘চিড়’। দ্বন্ধ-সংঘাত, বিশ^াস-অবিশ^াস ও ভালবাসা একটি সম্পর্কের অপরিহার্য অংশ। কোন নির্দ্দিষ্ট সমীকরণ দিয়ে স¤পর্কের মধ্যে তৈরী হওয়া কোন সমস্যার কোন সমাধান করা সম্ভব নয় বটে, তবে একটি মাত্র কারণই এই স¤পর্কের ধ্বংসের জন্য যথেষ্ট। সেটা হচ্ছে সন্দেহ। সন্দেহের প্রথম বহিঃপ্রকাশ একটি সুদৃঢ় দেয়ালে কিংবা সুদৃশ্য চীনামাটির ফুলদানীতে অদৃশ্য প্রায় চিড় মনে হলেও, তার পরিণতি ব্যাপক ভয়াবহ ফাটলের দিকেই ধাবমান। এমনই একটি ঘটনাকে কেন্দ্র করে ‘চিড়’ নাটকের কাহিনী আবর্তিত হলেও এমন ঘটনা আমরা আমাদের বাস্তব জীবনে কেউই হয়তো এড়িয়ে যাওয়া বাস্তব জীবনে খুব কঠিন।
এমন ঘটনাকে উপজীব্য করে কথক থিয়েটার এর আঠারতম প্রযোজনা ‘চিড়’ নাটকের ৬ষ্ঠ প্রদর্শনী হয়ে গেল। গত ২০ জুন, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রদর্শিত হয়। শিবলু চৌধুরী রচিত ও মুহাম্মদ শাহ্ আলম নির্দেশিত ‘চিড়’ নাটকে অভিনয় করেন, আঁখি ধর, শ্রাবন্তি চাকমা, ওবায়দুল হক সাগর, উত্তম বিশ^াস ও মুহাম্মদ শাহ্ আলম। নাটকটির আলোক পরিকল্পনায় রয়েছেন নাট্যনির্দেশক মোসলেম উদ্দিন শিকদার। আলো প্রক্ষেপনে ছিলেন সালাউদ্দিন বাপ্পি, আবহ সঙ্গীত প্রয়োগ করেন আশেক মাহবুব শুভ এবং মিলনায়তন ব্যবস্থাপনায় ছিলেন- মুনা, অনুপম, তৌহিদ, সাথী, রাফি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট