চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পঞ্চ-কবির গান ও কবিতার ছন্দে উদ্ভাসিত টিআইসি

মো. দেলোয়ার হোসেন

৩ আগস্ট, ২০১৯ | ১২:৫৫ পূর্বাহ্ণ

ঋতুচক্রে চলছে এখন বর্ষাকাল। তীব্র তাপপ্রবাহের মাঝে মাঝে বইছে বারিধারা। রূপময় ঋতুর সৌন্দর্যে নাগরিক মন। তাই তো নানা আয়োজনে চলছে বর্ষা বন্দনা। তেমনিভাবে গত ১৯ জুলাই (শুক্রবার) সন্ধায় নগরীর থিয়েটার ইনস্টিটিউটে পঞ্চ-কবির গান ও কবিতার আয়োজন করেছিল সুর ধারা। সার্বিক সহযোগিতায় ছিল শৈশব।
শ্রাবণের সন্ধ্যায় গানের সুরে, কবিতার ছন্দে উদ্ভাসিত হলো সৌন্দর্য ছড়ানো বর্ষার প্রতিচ্ছবি। সবার জন্য উন্মুক্ত এ আয়োজনে অনুষ্ঠানের শুরতে একক আবৃত্তিতে অংশ নেন, আলপনা বড়–য়া। তিনি রবীন্দ্রনাথের নির্ঝরের স্বপ্ন ভগ্ন কবিতাটি আবৃতি করে সবাইকে উদ্ভাসিত করেন। এরপর চরণ ধরিতে দিয়োগো, আমি কান পেতে রই পর পর দু’টি রবীন্দ্র সংগীত পরিবেশন করেন সীমা পাল। এরপর মঞ্চে আসেন নজরুল সংগীত নিয়ে নন্দিনী রায়। তিনি গাইলেন সন্ধ্যা হলো ওগো, আমার আপনার চেয়ে। পরপর দু’টি গান। তিনি মঞ্চ থেকে নামার পর অতুল- বধূয়া নিদ নাহি, যাব না যাব না দু’টি গান পরিবেশন করলেন বনানী চক্রবর্তী। আমি অকৃতি অধম, তুমি নির্মল কর। পর পর দু’টি রজনী গান পরিবেশন করলেন অর্পিতা দাশ। পুনরায় আবৃত্তি নিয়ে মঞ্চে আসলেন আলপনা বড়–য়া। তিনি নজরুলের গাহি সাম্যের গান কবিতাটি আবৃতি করে শোনালেন। দ্বিজেন্দ্র গান নিয়ে মঞ্চে আসলেন ডা. রূপা দত্ত। তিনি গাইলেন আজি নতুন রতনেও আমরা এমনি এসে। তার পর পরই মঞ্চে আসলেন রবীন্দ্র সংগীত নিয়ে সুমিত্রা বিশ্বাস। তিনি গাইলেন শ্রাবণের ধারার মত ও আজ শ্রাবণের আমন্ত্রণে।
হারানো হিয়ার নিকুঞ্জ ও আজো মধুর বাঁশির, দু’টি নজরুল সংগীত পরিবেশন করলেন গুণী শিল্পী সূচিত্রা লালা। গান নিয়ে মঞ্চে আসলেন শ্যামলী পাল। তিনি গাইলেন ওগো নিঠুর দরদী, কে আবার বাঁশি বাজায়। এর পরে মঞ্চে আসে শুভাগত চৌধুরী। তিনি গাইলেন আমি সকল কাজে ও ধীরে সমীরে চঞ্চল। সব শেষে গান নিয়ে মঞ্চে উঠলেন অসীম শর্মা। তিনি পর পর দু’টি দ্বিজেন্দ্র গাইলেন। ঐ মহাসিন্ধুর ওপার, সে কোন দেখা দিলো। অনুষ্ঠানের শুরুতেই আবৃতি শিল্পী এড. মিলি চৌধুরীর সঞ্চালনায় মঞ্চে পঞ্চকবির গান নিয়ে স্মৃতিচারণ করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতিরি সাধারণ সম্পাদক মো. আয়ুব খান। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির অন্যতম আহবায়ক শুভাগত চৌধুরী। মিউজিশিয়ানদের মধ্যে কিবোর্ডে নিখিলেশ বড়–য়া, তবলায় প্রীতম আচার্য্য, বাঁশিতে প্রাণেশ্বর ভট্টচার্য, অক্টোপেডে রনি চৌধুরী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট