চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

হারিয়ে খোঁজা কাব্য নিনাদ

বইপত্র

মু. মিজানুর রহমান

২১ জুন, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

এবারের বইমেলায় লিসরাক পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে অধ্যাপক মোহাম্মদ ইমদাদুর রহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘হারিয়ে খোঁজা কাব্য নিনাদ’। বর্তমানে তিনি বাংলাদেশ নৌবাহিনী কলেজের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান। কাব্যচর্চায় তার পারঙ্গমতা ফুটে উঠেছে কাব্য গ্রন্থটিতে। সাবলীল শব্দচয়ন, সহজ অভিব্যক্তি, সরল এবং প্রাঞ্জল কাব্যিক ভাষা নিঃসন্দেহে পাঠক মন ছুঁয়ে গেছে। অনেকে বলে থাকেন কবিতার পাঠক সংখ্যা দিন দিন কমছে। কিন্তু হারিয়ে খোঁজা কাব্য নিনাদ কাব্য গ্রন্থটির ইতিমধ্যেই ২য় মুদ্রণ প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থটি কবি মোট ১২১টি বাংলা কবিতা এবং ৬টি ইংরেজি কবিতার সন্নিবেশ ঘটিয়েছেন। অনেক কাব্য সমালোচকও বইটিকে মানসম্মত এবং সুখপাঠ্য বলে মত দিয়েছেন।
স্মৃতিতে অম্লান বঙ্গবন্ধু শিরোনামে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রথম দু’টি কবিতা যে কোন পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে। কিছুটা ছন্দে, কিছুটা চিত্রকল্পে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে কাব্য গ্রন্থটির যাত্রা শুরু। দু’টো কবিতাই অত্যন্ত সমৃদ্ধ কবিতা।
‘ভেসে চলা কাব্য ঘ্রাণ’ শিরোনামের ২১টি কবিতায় কিছুটা গীতকবিতার ছোঁয়া আছে। এ পর্বের অনেকগুলো কবিতাকে গানেও সুর দেয়া যেতে পারে। ‘তোমার দুষ্ট চোখের মিষ্টি আলোয় বৃষ্টি ছুঁয়ে যায়’ এ ধরনেরই একটি সুরেলা ছন্দময় কবিতা। কিছু দেশাত্মবোধক কবিতাও স্থান পেয়েছে এ অংশে। ‘বর্ণমালার গয়নায় তোমায় লাগছে মাগো দেখতে বেশ’। ‘ সেদিন তোমার খোলা চিঠি হাতে নিয়ে চমকে উঠি’ এ পর্বের মন ছুঁয়ে যাওয়া দেশপ্রেমমূলক দু’টি কবিতা। অন্যরকম ভালোবাসার পরশ বুলানো ভালোলাগা ছুঁয়ে যায় সব পাঠককে-যখন কবি লিখেন ‘জলের উপর তোমার ছবি/জল সরালেও তুমি/তোমার চোখে না পড়ে যেন অন্য শুভ দৃষ্টি।
মুখবন্ধে কবি বলেছেন, ‘ফিরে দেখা স্মৃতিময় নব্বই শিরোনামের’ কবিতাগুলো কবির কলেজ এবং বিশ্ববিদ্যালয় জীবনে লেখা কবিতা। কোন ধরনের কাটাছেঁড়া বা পরিবর্তন, পরিবর্ধন ছাড়াই সরাসরি কবিতাগুলো এ পর্বে উপস্থাপন করেছেন বলে কবি উল্লেখ করেছেন। এ পর্বের কবিতাগুলোতে আধুনিক গদ্য কবিতার ছোঁয়া পাওয়া যায়।
মিষ্টি ভালোবাসার কিছু কিছু কবিতা ভালোলাগার অন্যরকম মুহূর্ত তৈরি করেছে। প্রিয়তমার হৃদয়কে ব্যবচ্ছেদ করেছেন সাবলীল শব্দচয়নের তুলি, উপমা আর লেখনীর যাদুতে। চিত্রকল্পগুলো এক কথায় চমৎকার। ৪/৫ লাইনে লেখা ছোট ছোট কবিতাগুলো হৃদয়গ্রাহী। ‘আমি কুমড়ো লতা হয়ে কুঁড়ে ঘরের আকাশ ছুঁতে পারি’/লোড শেডিং এর রাতে যখন তুমি অস্থির হবে। কবির পাশে বসে কবিতায় হবে তোমার গঙ্গা¯œান/-চমৎকার কিছু অভিব্যক্তি। কাব্যগ্রন্থটির নামকরণের সার্থকতা খুঁজে পাওয়া যায়। ‘আমার নিরবতার প্রাসাদ চুঁইয়ে এক ফোঁটা জল শান্তির জন্য নোবেল পেল এইমাত্র/এতকথা এত অন্তরঙ্গতা’-ভালোলাগার মতো দু’টো কবিতা। সুরের যাদুকর আইয়ুব বাচ্চু স্মরণে লেখা ‘তোমার জন্য এক ফোঁটা জল’ এক কথায় চমৎকার অনুভূতি নিংড়ানো কবিতা।
শেষ পর্বে ছয়টি ইংরেজি কবিতার সংযুক্ত করা হয়েছে। কবিতাগুলো হলো, ঢ়ৎরহপব ড়ভ উরধহধ স্মরণে লেখা বষবমু টি মন ছুঁয়ে যায়। ‘ুড়ঁ ঃযব মৎবধঃবংঃ ঢ়ধরহঃবৎ/রিঃয ধ ংরসঢ়ষব নৎঁংয পধহ ফৎধি যঁসধহ ভধপব ড়হ ৎড়ুধষ ৎধপব/একটি চমৎকার বীঢ়ৎবংংরাব কবিতা। ‘ওহফবঢ়বহফবহপব ঁহঃড়ঁপযবফ’ কবিতাটিও চমৎকার একটি কবিতা। অন্যরকম অনুভূতি মন ছুঁয়ে যায় যখন কবি লিখেন ‘ঝড়সবঃরসবং ও মড় রিষফ রহ ংবধৎপয ড়ভ ড়ঁৎ ঁহঃড়ঁপযবফ রহফবঢ়বহফবহপব.’
‘হারিয়ে খোঁজা কাব্য নিনাদ’ গ্রন্থের প্রচ্ছদ এঁকেছেন অরুণ দাশ। এস এন কালার প্রিন্টার্স থেকে মুদ্রিত ৭২ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১৫০/-। মুদ্রণজনিত তেমন বড় ধরনের ত্রুটি পরিলক্ষিত হয়নি। বাঁধাই মানসম্মত। তবে কবিতার অলংকরণ এবং পৃষ্ঠাভিত্তিক কবিতার বিন্যাস আরো চিত্তাকর্ষক করা যেতো। ভবিষ্যতে কবি মোহাম্মদ ইমদাদুর রহমানের কাছ থেকে আরো সৃজনশীল সাহিত্যকর্ম পাঠকরা আশা করে। সাহিত্যের অন্যান্য শাখায়ও তাঁর বিচরণ ঘটবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। কাব্যগ্রন্থটির বহুল প্রচার কামনা করছি।

শেয়ার করুন