চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ই-সিগারেট পানে ‘প্রথম মৃত্যু’ যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক

২৪ আগস্ট, ২০১৯ | ৭:৫৮ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে ই-সিগারেট পানে শ্বাসযন্ত্রে গুরুতর জটিল রোগে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। দেশটির কর্মকর্তারা জানান, এ ধরনের মৃত্যুর ঘটনা এটাই প্রথম। খবর বিবিসি’র।

বিবিসি জানায়, নিহত ওই ব্যক্তি যু্ক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের বাসিন্দা ছিলেন। ইলিনয় কর্তৃপক্ষ তার নাম-পরিচয় প্রকাশ না করলেও তার বয়স ১৭ থেকে ৩৮ এর মধ্যে ছিল বলে জানান তারা।

সম্প্রতি যুক্তরাষ্ট্র জুড়ে ফুসফুসজনিত নানা রোগে ভোগা মানুষের সংখ্যা বাড়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক আছে ই-সিগারেট পানের। সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, যুক্তরাষ্ট্র জুড়ে প্রায় দুইশ মানুষ অসুস্থ হয়ে পড়েছেন ই-সিগারেট পানের কারণে। অন্তত ১৯৩ জন ই-সিগারেট পানের কারণে মারাত্মক ফুসফুস জনিত জটিলতায় ভুগছেন। তাদের মধ্যে ইলিনয়েই আছেন ২২ জন।

সিডিসি পরিচালক রবার্ট রেডফিল্ড বলেন, যুক্তরাষ্ট্র জুড়ে ই-সিগারেট পানে মারাত্মক ফুসফুস রোগে আক্রান্ত হওয়ার যে প্রাদুর্ভাব দেখা দিয়েছে তাতে প্রথম এক জনের মৃত্যুর খবর পেয়ে আমরা বেদনাহত। এ মৃত্যু ই-সিগারেট উৎপাদনের সঙ্গে মারাত্মক স্বস্থ্যঝুঁকি বেড়ে যাওয়ার কথা বলছে। ই-সিগারেট পানের কারণে মানবদেহে ভিন্ন ভিন্ন নানা উপাদান প্রবেশ করছে, যেগুলো সম্পর্কে আমরা খুব কমই জানি।

ই-সিগারেট পানে আক্রান্ত রোগীদের মধ্যে শারীরিক উপসর্গ দেখা যায় সেগুলোর মধ্যে কাশি, শ্বাসকষ্ট, মাথা ঘোরা এবং কারো কারো ক্ষেত্রে বমি ও ডাইরিয়া হতেও দেখা যায়।

অবশ্য এর আগেও ই-সিগারেট পান করতে গিয়ে যুক্তরাষ্ট্রে আরো অন্তত দুই জনের মৃত্যু হয়েছে। তবে তাদের ক্ষেত্রে সিগারেট পানের সময় যন্ত্রটি বিস্ফোরিত হয় এবং তা থেকেই তাদের মৃত্যু হয় বলে জানা যায়।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন