চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ট্রাম্প’র সফর বাতিলের পর ডেনমার্কের প্রশংসা পম্পেও’র

২৩ আগস্ট, ২০১৯ | ১২:৫৪ পূর্বাহ্ণ

বিডিনিউজ : গ্রিনল্যান্ড নিয়ে বিতর্কের জেরে মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প তার ডেনমার্ক সফর বাতিল করলেও একদিন পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইউরোপীয় দেশটির প্রশংসা করেছেন।
বুধবার ডেনিশ পররাষ্ট্রমন্ত্রী ইয়েভে কফুলের সঙ্গে টেলিফোন আলাপে পম্পেও ‘মার্কিন মিত্র হিসেবে ডেনমার্কের সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেছেন’ বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। পাল্টা প্রতিক্রিয়ায় কফুলও ‘খোলামেলা, বন্ধুত্বপূর্ণ ও গঠনমূলক আলোচনাকে’ স্বাগত জানান।

ডেনমার্কের স্বায়ত্তশাসিত অঞ্চল গ্রিনল্যান্ড কিনতে মার্কিন প্রেসিডেন্টের আগ্রহের বিষয়টি প্রত্যাখ্যান করায় ট্রাম্প ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফেডেরিকসনকে ‘ন্যাস্টি’ বলার পর পম্পেও-কফুলের এ ফোনালাপ হল বলে জানিয়েছে বিবিসি। গ্রিনল্যান্ড নিয়ে ট্রাম্পের উচ্চাভিলাষকে ‘অবান্তর’ অ্যাখ্যা দেওয়া ফেডেরিকসন মার্কিন প্রেসিডেন্টের সফর বাতিলের ঘোষণায় ‘হতাশ ও বিস্মিত’ হওয়ার কথা জানিয়েছেন।
ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেটের আমন্ত্রণে ২ সেপ্টেম্বর ট্রাম্পের ডেনমার্ক যাওয়ার কথা ছিল।
বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রেসিডেন্টের ওই ‘আপাত স্থগিত’ সফর নিয়েই পম্পেও ও কফুর মধ্যে টেলিফোনে বন্ধুত্বপূর্ণ আলোচনা হয়েছে।
“যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র দেশ হিসেবে সহযোগিতা এবং বৈশ্বিক নিরাপত্তা অগ্রাধিকারের ক্ষেত্রে তাদের অবদানে সন্তোষ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি এবং ডেনিশ পররাষ্ট্রমন্ত্রী কফুর গ্রিনল্যান্ডসহ আর্কটিক অঞ্চলে অবস্থিত কিংডম অব ডেনমার্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতার বন্ধন আরও দৃঢ় করার বিষয়ে আলোচনা করেছেন,” বিবৃতিতে বলেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওর্তেগাস। কুফুর বলেছেন, তাদের মধ্যে আলোচনায় দ্ইু দেশের শক্তিশালী বন্ধনের বিষয়টিই ফুটে উঠেছে।
“যুক্তরাষ্ট্র ও ডেনমার্ক ঘনিষ্ঠ বন্ধু; মিত্র হিসেবে বিশ্বজুড়ে সক্রিয় কর্মকা-ের দীর্ঘ ইতিহাস আছে আমাদের,” টুইটারে লিখেছেন তিনি। এর আগে মঙ্গলবার ট্রাম্প তার টুইটে ডেনমার্ককে ‘বিশেষ দেশ’ হিসেবে অভিহিত করলেও, ফেডেরিকসন ‘গ্রিনল্যান্ড নিয়ে আলোচনায় আগ্রহ না দেখানোয়’ সেপ্টেম্বরে দেশটিতে তার নির্ধারিত সফর বাতিলের বিষয়টি জানান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট