চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মাতৃভূমির জন্য সর্বশক্তি দিয়ে লড়াই করবো: ‘কাশ্মীরি গাজা’র তরুণ

অনলাইন ডেস্ক

২২ আগস্ট, ২০১৯ | ৮:২৭ অপরাহ্ণ

৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়া হয়েছে ভারতের সংবিধান থেকে । এখন ভারতীয় বাহিনীর হাতে গোটা কাশ্মীরের নিয়ন্ত্রণ থাকলেও জম্মু-কাশ্মীরের অবরুদ্ধ একটি গ্রামে পূর্ণ নিয়ন্ত্রণ ধরে রেখেছে কাশ্মীরিরা। গ্রামটির নাম সৌরা । গ্রামটি ‘কাশ্মীরি গাজা’ পরিচিত। ৩৭০ ধারা বাতিলের আগে সেখানে সেনা মোতায়েন শুরু হলে রুখে দাঁড়ায় গ্রামবাসী। সৌর গ্রামটি একটি লেকের পাশে অবস্থিত। এখানে প্রায় ২ হাজার মানুষ বসবাস করে। সেনারা গ্রামে না ঢুকলেও এর তিন দিক থেকে ঘিরে রেখেছে।

গ্রামের তরুণরা প্রবেশপথে বসে পাহারা দিচ্ছেন । মাইকে স্বাধীনতার স্লোগান দেয়া হচ্ছে গ্রামটির মসজিদে।  ভারতীয় সেনারা যাতে সেখানে ঢুকতে না পারে সেজন্য টিনের পাত, কাঠের গুঁড়ি, তেলের ট্যাঙ্ক, কংক্রিটের পিলার ও মাটি খুঁড়ে রাস্তা বন্ধ রাখা হচ্ছে ।

যুবকরা গ্রামের প্রবেশ পথে দিন-রাত পাহারা দিচ্ছেন । তাদের মধ্যে একজন মুফিদ জানান, ‘তারা (ভারতীয় সেনারা) শুধুমাত্র আমাদের লাশের ওপর দিয়ে সৌরায় ঢুকতে পারে। আমরা ভারতকে আমাদের এক ইঞ্চি মাটিও দেব না। গাজায় যেভাবে ইসরায়েলকে প্রতিরোধ করা হচ্ছে, আমরা সেভাবেই আমাদের মাতৃভূমির জন্য সর্ব শক্তি দিয়ে লড়াই করবো।’

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন