চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মোদির সঙ্গে আলোচনায় বসবেন না ইমরান

আন্তর্জাতিক ডেস্ক

২২ আগস্ট, ২০১৯ | ৫:৩১ অপরাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ভারত পাকিস্তানের মধ্যে চলমান উত্তেজনা নিরসনে মোদি এবং ইমরানকে আলোচনার আহ্বান জানিয়েছেন । ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বসতে রাজি নন বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে ভারত বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর থেকেই পাকিস্তানের সঙ্গে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। এর মধ্যে বেশ কয়েকবার দু’দেশ সীমান্তে সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগেও এ বিষয়ে সমস্যা সমাধানের আগ্রহ প্রকাশ করেছেন।ভারত পাকিস্তানের উত্তেজনার মধ্যেই কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি। গত এক মাসে এ নিয়ে তৃতীয়বার কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিলেন তিনি।

গত মঙ্গলবার প্রথমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পরে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা হয় ট্রাম্পের। তারপরেই হোয়াইট হাউসের সাংবাদিক বৈঠকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প। একই সঙ্গে তিনি এ বিষয়ে দু’দেশকে আলোচনার আহ্বান জানিয়েছেন।

কিন্তু ইমরান খান ভারতের সঙ্গে কোনও আলোচনায় বসতেই রাজি নন বলে জানিয়ে দিয়েছেন । এর পাশাপাশি ইমরান জানিয়েছেন, ভারতের সঙ্গে কথা বলে কোন লাভ নেই। তিনি আরও জানান, ভারতের তরফ থেকে কোনও পদক্ষেপ নেওয়া হলে পাকিস্তান তার যোগ্য জবাব দেওয়ার জন্য তৈরি

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন