চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

গ্রিস যেন ইরানি তেল ট্যাংকারকে সহযোগিতা না করে : ওয়াশিংটন

২১ আগস্ট, ২০১৯ | ১:১৯ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জিব্রাল্টার থেকে মুক্তি পাওয়া ইরানি তেল ট্যাংকারকে যেকোনো ধরনের সহযোগিতা করার ব্যাপারে গ্রিস সরকারকে হুঁশিয়ার করে দিয়েছেন। সব রকম চেষ্টা চালিয়েও জিব্রাল্টার থেকে ইরানি তেল ট্যাংকার ‘আদরিয়ান দারিয়া-১’র মুক্তি বাধাগ্রস্ত করতে ব্যর্থ হওয়ার পর পম্পেও এবার গ্রিসকে সতর্ক করে দিলেন।
২১ লাখ ব্যারেল অপরিশোধিত তেলবাহী ইরানের ট্যাংকারটি গ্রিসের দিকে এগিয়ে যাচ্ছে বলে খবর প্রকাশিত হওয়ার পর ওয়াশিংটনের পক্ষ থেকে এ হুঁশিয়ারি এল। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইরানি তেল ট্যাংকারকে যেকোনো ধরনের সহযোগিতা বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রতি সমর্থন হিসেবে বিবেচনা করা হবে।

এ ছাড়া, মাইক পম্পেও সোমবার ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে ইরানি ট্যাংকারের মুক্তিতে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, আইনি প্রক্রিয়ায় তেল ট্যাংকারটির মুক্তি ‘অত্যন্ত দুঃখজনক ঘটনা।’ ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী একটি ইরানি ট্যাংকার আটক করে। পরবর্তীতে গত ১৯ জুলাই পারস্য উপসাগরের হরমুজ প্রণালী অতিক্রমের সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে ইরান।

শেয়ার করুন