চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাঁচ দাবি পূরণ হলেই রোহিঙ্গারা ফিরতে রাজি

অনলাইন ডেস্ক

২০ আগস্ট, ২০১৯ | ৯:১৫ অপরাহ্ণ

বাংলাদেশে আশ্রয় নেওয়া যে ১১ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী রয়েছেন,নিজ দেশে ফিরে যেতে পাঁচটি শর্তের কথা বেশ জোরালোভাবে জানিয়েছেন তারা। এই পাঁচ শর্ত পূরণ হলেই তারা কেবল নিজ ভূমিতে ফিরে যেতে ইচ্ছুক। যদিও এর আগে প্রত্যাবাসন শুরুর সময় (২০১৮ সালের ২৩ জানুয়ারি) তারা আট দফা দাবি তুলেছিল। যার মধ্যে নাগরিকত্ব, নিরাপত্তা, বাড়িঘর, জমি ফেরত পাওয়ার মতো বিষয়গুলো ছিল।

তবে এবার পাঁচটি দাবির একটি তালিকা সম্বলিত লিফলেট গত দুদিন ধরে ক্যাম্পগুলোতে প্রচার করছে ‘ভয়েস অব রোহিঙ্গা’ নামে একটি সংগঠন। লিফলেটে যে পাঁচটি দাবির বাস্তবায়ন চায় রোহিঙ্গারা তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম বিবিসি।

রোহিঙ্গাদের দাবিসমূহ হলো- ১. রোহিঙ্গারা আরাকানের স্থানীয় আদিবাসী এবং সে জন্য তাদের ‘নেটিভ স্ট্যাটাস’ বা স্থানীয় মর্যাদা সংসদে আইন করে পুনর্বহাল করতে হবে যার আন্তর্জাতিক গ্যারান্টি থাকতে হবে।

২. নাগরিকত্ব : প্রথমত,আরাকান রাজ্যে বসবাসরত রোহিঙ্গাদের ‘সিটিজেন কার্ড’ দিতে হবে। দ্বিতীয়ত,বাংলাদেশের ক্যাম্পে থাকা রোহিঙ্গা শরণার্থীদেরও ‘সিটিজেনশিপ কার্ড’ দিয়ে প্রত্যাবাসন করে স্থানীয় নাগরিক মর্যাদা দিতে হবে। তৃতীয়ত, একই সঙ্গে বিশ্বের অন্যান্য জায়গায় থাকা রোহিঙ্গাদের সিটিজেনশিপ কার্ড দিয়ে স্থানীয় নাগরিক মর্যাদা দিতে হবে।

৩. প্রত্যাবাসন : রোহিঙ্গাদের তাদের নিজস্ব গ্রামে ফিরিয়ে নিতে হবে এবং তাদের কাছ থেকে কেড়ে নেয়া জমিজমা যথাযথ ক্ষতিপূরণসহ ফেরত দিতে হবে।

৪. নিরাপত্তা : আরাকানে রোহিঙ্গাদের জীবন ও সম্পদ রক্ষার জন্য রোহিঙ্গা পুলিশ বাহিনীর সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করতে হবে।

৫. জবাবদিহিতা : বার্মার স্থানীয় আদালতের পরিবর্তে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসির মতো কোনো ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনালে অপরাধীদের বিচার করতে হবে।

রোহিঙ্গাদের এই দাবি ক্যাম্পে থাকা সবার,নাকি কিছু গোষ্ঠীর-এমন প্রশ্নের জবাবে ‘ভয়েস অব রোহিঙ্গা’ নামে সংগঠনটির মুখপাত্র শমসু আলম বলেন, ‘তাদের মধ্যে সক্রিয় আরও অন্য সংগঠনের সঙ্গে আলোচনা করেই তারা এসব দাবি চূড়ান্ত করেছেন।’

তিনি বলেন, ‘আমরা নিজেদের মধ্যে সমন্বয় সভা করেছি। রোহিঙ্গাদের নিয়ে বসেছি। মতামত নিয়েছি। সবাই এসব দাবি আদায়ে একমত হতে রাজি হয়েছে। প্রত্যাবাসনের জন্য যে উত্থাপন করা হয়েছে তাতে ৭৫ ভাগ রোহিঙ্গাই এর সঙ্গে একমত পোষণ করেছেন।’

কুতুপালংয়ে ২৬ নম্বর ক্যাম্পে থাকা রোহিঙ্গা নেতা বদরুল আলম সাংবাদিকদের জানান, ‘এখানে এগারো লাখ রোহিঙ্গাদের দেখভাল করতে আমরা ক্যাম্পভিত্তিক প্রতিনিধি নিয়ে ৫৫ জনের একটি কমিটি করেছি, যে কমিটিতে আমিও আছি। প্রত্যাবাসনের ক্ষেত্রে নাগরিকত্বের নিশ্চয়তা, ঘর-বাড়ি ভিটা জমি ফেরত দেওয়া ও নিরাপত্তাসহ ৫টি দাবি আমাদেরও।’ তিনি বলেন, বদরুল আলম আরও বলেন, ‘জাতিসংঘ আগে নিরাপত্তা নিশ্চিত করুক এবং বার্মা সরকার তার অবস্থান পরিষ্কার করুক রোহিঙ্গাদের নাগরিকত্ব বিষয়ে।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট