চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গণতন্ত্র ছাড়া কোনভাবে কাশ্মীর সমস্যা সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন

আন্তর্জাতিক ডেস্ক

২০ আগস্ট, ২০১৯ | ৪:৪৯ অপরাহ্ণ

ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার ঘটনায় তীব্র নিন্দা জানালেন দেশটির নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেন। তিনি বলেন, একজন ভারতীয় হিসেবে গর্বিত নই আমি। তাঁর মতে, গণতন্ত্র ছাড়া কোনোভাবে কাশ্মীর সমস্যার সমাধান করা সম্ভব নয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

নোবেলবিজয়ী বলেন, কাশ্মীর একটি বিশেষ সমস্যাপ্রবণ অঞ্চল। কাশ্মীরের কিছু নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে। কাশ্মীরের জননেতাদের কথা না শুনেই আপনি সেখানে সুবিচার প্রতিষ্ঠা করতে পারবেন। সেখানে হাজার হাজার জননেতাকে আটকে রাখা হয়েছে। এমনকী, বড় বড় নেতারাও কারাগারে রয়েছেন।”

তিনি আরো বলেন, “কাশ্মীরে যেভাবে যোগাযোগের সব মাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে এর মাধ্যমে গণতন্ত্রের সাফল্য আসতে পারে না। গণতান্ত্রিক সরকার সবসময়ই আলোচনার মাধ্যমে এগোয়। এখন সরকার যখন বলে তারা শুধু পাকিস্তান-শাসিত কাশ্মীর নিয়ে আলোচনা করবে তখন আমি মনে করি না যে সরকার সত্যিই গণতন্ত্রের জন্যে কোনো অনুকূল পরিবেশ তৈরি করতে চায়।

গত ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের পর থেকে কাশ্মীরে তীব্র অসন্তোষ ও বিশৃঙ্খরা সৃষ্টি হয়। এছাড়া গোটা রাজ্য জুড়ে কারফিউ, সেনা টহল এসব ঘিরে পুরো কাশ্মীর জুড়ে এক ভয়াবহ পরিস্তিতি তৈরি হয়। জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে।

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট