চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কোনো ইচ্ছা নেই আমেরিকার সঙ্গে আলোচনায় বসার: ইরান

অনলাইন ডেস্ক

২০ আগস্ট, ২০১৯ | ২:০৮ অপরাহ্ণ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, আমেরিকার সঙ্গে নতুন করে পরমাণু আলোচনায় বসার কোনো ইচ্ছা তার দেশের নেই।

আমেরিকাসহ ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান ২০১৫ সালে যে পরমাণু চুক্তি করেছিল, ওয়াশিংটন তা থেকে বেরিয়ে যাওয়ার এক বছরেরও বেশি সময় পর জারিফ তার দেশের এ অবস্থান ঘোষণা করলেন।

ইউরোপ সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী সোমবার হেলসিংকিতে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খবর আনাদোলুর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি বহুবার তেহরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি নতুন পরমাণু চুক্তিতে উপনীত হওয়ার লক্ষ্যে আমেরিকার সঙ্গে আলোচনায় বসতে মোটেই আগ্রহী নয় ইরান।

তিনি আরও বলেন, এর আগের চুক্তি করতে আমরা আমেরিকার সঙ্গে বিস্তারিত আলোচনা করেছি এবং আলোচনার টেবিল থেকে আমেরিকাই সরে গেছে।

মোহাম্মাদ জাভেদ জারিফ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবে ওই পরমাণু চুক্তি অনুমোদিত হয়েছে এবং আমেরিকা নিজে ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

কাজেই মার্কিন সরকারকে ইরানের সঙ্গে আলোচনায় বসার আগে ওই প্রস্তাব বাস্তবায়ন করে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে।

সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। কিন্তু সে নিষেধাজ্ঞা অমান্য করে তিন ইউরোপীয় দেশ ফিনল্যান্ডে, সুইডেন ও নরওয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে এসব দেশ সফরের আমন্ত্রণ জানিয়েছে।

পূর্বকোণ/মিজান

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট