চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

চীনের হুঁশিয়ারি উপেক্ষা

হংকংয়ের রাস্তায় ১৭ লাখ মানুষের সমাবেশ

আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট, ২০১৯ | ৬:১১ অপরাহ্ণ

বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ বিল থেকে শুরু হয়ে বিস্তৃত রূপ নেয়া স্বাধীনতা আন্দোলনে উত্তাল হংকংয়ের পরিস্থিতি জটিল হচ্ছে ক্রমাগত। চীন বিক্ষোভ দমনের হুমকি দিয়ে আসার পরও চীনা আধা-স্বায়ত্বশাসিত অঞ্চলটিতে বেড়েই চলেছে গণতন্ত্রকামী বিক্ষোভকারীর সংখ্যা। বিক্ষোভকারীর বলছেন, বেইজিংয়ের ক্রমবর্ধমান কঠোর হুঁশিয়ারির মধ্যেও হংকংয়ে রবিবার (১৮ আগস্ট) গণতন্ত্রের আন্দোলনে মাঠে নেমেছেন প্রায় ১৭ লাখ মানুষ।

গত ১১ সপ্তাহ ধরে হংকংয়ে বিক্ষোভের মধ্যে সংঘর্ষ বাঁধছে পুলিশের সঙ্গে, একইসঙ্গে চীনের হুঁশিয়ারিও। এরপরও এবার বিক্ষোভে এতো বিশাল মানুষের উপস্থিতি; অবশ্যই ইঙ্গিত করছে, এই আন্দোলনে গণমানুষের ব্যাপক সমর্থন রয়েছে। এছাড়া ১১ মাস ধরে বিক্ষোভে পুলিশের বাধা, সংঘর্ষ বা বিভিন্ন সহিংসতার ঘটনা ঘটলেও রবিবারের এ সমাবেশ ছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, চীন সরকারের মদদে হংকং প্রশাসনের বিতর্কিত প্রত্যর্পণ বিলের প্রতিবাদে আন্দোলনে নেমেছিলেন হংকংয়ের গণতন্ত্রপন্থীরা। এ বিক্ষোভ এখন স্বাধীনতা আন্দোলনের রূপ নিয়েছে। কেননা বিক্ষোভের মুখে অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিলটিকে ‘মৃত’ ঘোষণা করলেও বিক্ষোভকারীদের আন্দোলন আর এখন থামছে না। বরং বাড়ছেই। গণতান্ত্রিক সংস্কার ও কথিত পুলিশি বর্বরতার তদন্তের দাবিতে তারা এখন একটি বিস্তৃত আন্দোলনে রূপ নিয়েছেন।

প্রসঙ্গত, সাবেক ব্রিটিশ উপনিবেশ ও আধা-স্বায়ত্তশাসিত হংকং ১৯৭৭ সালে চীনের অধীনে ফেরার পর থেকে ‘এক রাষ্ট্র দুই নীতি’র অধীনে পরিচালিত। যদিও বিভিন্ন সময়ে অধিকার আদায়ে নানা ইস্যুতে অঞ্চলটির মানুষের সঙ্গে চীন সরকারের কড়াকড়ি চলছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন