চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভারতকে কাশ্মীর থেকে দ্রুত কারফিউ তুলে নিতে বলল ওআইসি

আন্তর্জাতিক ডেস্ক

১৭ আগস্ট, ২০১৯ | ২:০৮ অপরাহ্ণ

ভারতকে কাশ্মীর থেকে দ্রুত কারফিউ তুলে নিতে বলেছে ইসলামি সহযোগি সংস্থা-ওআইসি। কাশ্মীর থেকে বিশেষ সুবিধা তুলে নেয়ার পর কাশ্মীরের উত্তপ্ত পরিস্থিতি নিণয়ন্ত্রণে আনতে কারফিউ জারি করা হয়। ১২ দিন অবরুদ্ধ থাকায় কাশ্মীর উপত্যকায় জীবনযাত্রা অচল হয়ে গেছে বলে এক বিবৃতিতে সংস্থাটি দাবি করেছে। খবর ডনের।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ওআইসির ওই সিদ্ধান্তের ভিডিও প্রকাশ করে। তিনি বলেন, সম্প্রতি জেদ্দায় অনুষ্ঠিত ওআইসির সভায় কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করায় সবাই এ বিষয়ে অবগত হয়ে এ বিবৃতি দিয়েছেন। এটিকে তিনি তার দেশের একটি কূটনৈতিক সফলতা হিসেবে বর্ণনা করেছেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে অবরুদ্ধ অবস্থায় থাকার ফলে কাশ্মীরিদের খাবারসহ নিত্য প্রয়োজনীয় সব কিছু শেষ হয়ে গেছে। কারফিউর কারণে ওষুধ কিনতে পারছেন না, রোগীদের হাসপাতালে নেয়া যাচ্ছে না।

শাহ মেহমুদ কুরেশি বলেন, কাশ্মীর থেকে কারফিউ প্রত্যাহার করা শুধু পাকিস্তানের দাবি না, এটা সমস্ত মুসলিম উম্মার দাবি। এ ব্যাপারে তিনি জাতিসংঘকে নীরবতা ভেঙে কার্যকর পদক্ষেপ নিতে বলেন।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের পার্লামেন্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সেখানে কেন্দ্রের শাসন জারি করে। একই সঙ্গে সেখানে যাতে কোনো ধরনের আন্দোলন না হয় এ জন্য সব রাজনৈতিক নেতাদের বন্দি করে অনির্দিস্টকালের জন্য কারফিউ জারি করা হয়। এত করে কাশ্মীরে অবস্থারত জনগণের অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট