চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গ্রিনল্যান্ড কিনে নিতে চান ট্রাম্প

১৭ আগস্ট, ২০১৯ | ১:১১ পূর্বাহ্ণ

বিডিনিউজ : যুক্তরাষ্ট্রের পরিসর বাড়াতে গ্রিনল্যান্ড দ্বীপ কিনে নিতে চান প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। এ নিয়ে তিনি গোপনে তার সহযোগী ও উপদেষ্টাদের সঙ্গে কথাও বলেছেন।
বৃহস্পতিবার একথা জানিয়েছেন বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা। উত্তর আটলান্টিক ও আর্কটিক মহাসাগরের মধ্যে অবস্থিত সুবৃহৎ দ্বীপ গ্রিনল্যান্ড ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃত। বরফাচ্ছাদিত এ দ্বীপটি কেনার কথা শুনে বিষয়টি হেসেই উড়িয়ে দিয়েছেন ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা। আবার হোয়াইট হাউজের অনেকেই বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়েছেন। গ্রিনল্যান্ড কেনার ধারণা সবচেয়ে প্রথমে এক প্রতিবেদনে প্রকাশ করেছিল ওয়াল স্ট্রিট জার্নাল। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান ১৯৪৬ সালে ১০ কোটি ডলারে কেনার প্রস্তাব করেছিলেন।
সেপ্টেম্বরের শুরুতে ডেনমার্ক সফরে যাওয়ার কথা রয়েছে ট্রাম্পের। তবে সফরকালে ডেনমার্ক কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠকের আলোচ্যসূচিতে গ্রিনল্যান্ড কেনার বিষয়টি থাকবে বলে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের নর্দান সামরিক বিমান ঘাঁটি রয়েছে গ্রিনলান্ডে। দ্বীপটির কৌশলগত অবস্থান এবং এর খনিজ সম্পদের কারণে চীন, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বড় বড় শক্তির দেশগুলোর নজর পড়ছে এর ওপর।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট