চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দিল্লির কূটনীতিককে তলব পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক

১৬ আগস্ট, ২০১৯ | ৭:২২ অপরাহ্ণ

 

ভারতীয় সেনারা নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) যুদ্ধবিরতি লঙ্ঘন করে বৃহস্পতিবার (১৫ আগস্ট) গুলি চালিয়েছেন বলে অভিযোগ এনে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান।

 শুক্রবার (১৬ আগস্ট) প্রতিবাদ জানাতে দিল্লির পাকিস্তানের ডেপুটি হাইকমিশনার গৌরব আহলুওয়ালিয়াকে তলব করে ইসলামাবাদের পররাষ্ট্র দপ্তর। পরে লিপা এবং বাটল সেক্টরে ‘বিনা কারণে’ ভারতীয় সেনাদের গুলি চালানোর নিন্দা জানানো হয়।

বৃহস্পতিবার পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মী এবং দুইজন বেসামরিক সদস্য ওই গুলিতে নিহত হন। এ সময় পাঁচ ভারতীয়ও নিহত হন বলে জানা যায়। যদিও ভারত কর্তৃপক্ষ এ বিষয়টি অস্বীকার করে আসছে।

ইসলামাবাদের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভারতের দিক থেকে নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতিকে সম্মান জানানো, একইসঙ্গে সীমান্তে শান্তি বজায় রাখার জন্য দেশটিকে চিঠি দিয়ে আহ্বান জানিয়েছেন ।

মোহাম্মদ ফয়সাল জানান, জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের রেজুলেশন অনুসারে ভারতীয় পক্ষের উচিত ভারত ও পাকিস্তানের ইউএন সামরিক পর্যবেক্ষক দলকে (ইউএনএমওজিআইপি) তার ভূমিকা পালন করার অনুমতি দেয়া। কিন্তু ভারত যেভাবে এগিয়ে যাচ্ছে, তাতে মনে হচ্ছে, এলওসি যুদ্ধবিরতি অপ্রাসঙ্গিক।

এদিকে, বিভিন্ন ইস্যুতে সপ্তাহের মধ্যেই আরও দুইবার ভারতীয় কূটনীতিক গৌরব আহলুওয়ালিয়াকে তলব করে প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট