চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ট্রাম্পের ‘বর্ণবাদী’ মন্তব্যে প্রতিনিধি পরিষদের নিন্দা

১৮ জুলাই, ২০১৯ | ১:২১ পূর্বাহ্ণ

বিডিনিউজ : কংগ্রেসের চার নারী ডেমোক্রেট সদস্যকে উদ্দেশ্য করে ‘বর্ণবাদী মন্তব্য’ করায় প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পের নিন্দা করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ।
ট্রাম্প ও রিপাবলিকান দলের যারা তার পক্ষ নিয়েছিলেন প্রতীকিভাবে তাদের লজ্জা দেওয়ার জন্য এ উদ্যোগ নেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গত মঙ্গলবার সন্ধ্যায় প্রতিনিধি পরিষদে নিন্দা প্রস্তাবের ওপর ভোটাভুটিতে পক্ষে ২৪০ ও বিপক্ষে ১৮৭ ভোট পড়ে। মূলত পার্টি লাইনের ওপর ভিত্তি করেই এ ফল দাঁড়ায়। ডেমোক্রেটদের মধ্যে বাম-ঘরানার হিসেবে পরিচিত ওই চার সংখ্যালঘু নারী প্রতিনিধির নাম উল্লেখ না করে রোববারের টুইটে ট্রাম্প ‘যেসব ব্যর্থ ও অপরাধপ্রবণ দেশ থেকে তারা এসেছে, তাদের সেখানে চলে যাওয়ার’ পরামর্শ দিয়েছিলেন।
এ নিয়ে ব্যাপক সমালোচনামূলক প্রতিক্রিয়া দেখা দেয় এবং গত তিন দিন ধরে তা অব্যাহত থাকে। এ সময় রাজধানী ওয়াশিংটনে অন্যান্য বিষয় থেকে এ বিষয়টিই আলোচনায় প্রাধান্য পেলেও তা ট্রাম্পের সার্বিক জনপ্রিয়তায় তেমন কোনো প্রভাব ফেলেনি বলে রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের এক জরিপে লক্ষ্য করা গেছে। আগামী বছর ফের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প।
ডেমোক্রেট দলীয় কংগ্রেসওম্যান নিউ ইয়র্কের আলেকজান্ড্রিয়া ওকাসিও-কোর্তেজ, মিনেসোটার ইলহান ওমর, ম্যাসাচুসেটসের আইয়ানা প্রেসলি ও মিশিগানের রাশিদা তালিব- এরা সবাই যুক্তরাষ্ট্রের নাগরিক। তাদের মধ্যে তিন জনের জন্ম যুক্তরাষ্ট্রে। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় সহজেই নিন্দা প্রস্তাবটি পাস হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট