চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এবার স্মার্টফোনেই মাপা যাবে রক্তচাপ

অনলাইন ডেস্ক

১৫ আগস্ট, ২০১৯ | ৭:৪৯ অপরাহ্ণ

 

আজকের দিনে স্মার্টফোন ব্যবহার করেন না, এমন মানুষ পাওয়া যায় খুবই কম। আর সেই স্মার্টফোনের মাধ্যমেই এবার জানা যাবে কার রক্তচাপ কত। তাই রক্তচাপ মাপার জন্য আর চিকিৎসক কিংবা ওষুধের দোকানে যেতে হবে না।

স্মার্টফোনে রক্তচাপ মাপা যাবে ট্রান্সডারমাল অপটিক্যাল ইমেজিং নামের একটি প্রযুক্তির সাহায্যে।

মুখের ধারণকরা ছোট ভিডিও বিশ্লেষণ করে ওই প্রযুক্তির মাধ্যমে রক্তচাপ মাপা সম্ভব। টরেন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। এ প্রযুক্তির সাহায্যে ৯৫ ভাগ ক্ষেত্রে ফল নির্ভুল আসে। এ প্রযুক্তি সংবলিত একটি স্মার্টফোন এপও তৈরি করা হচ্ছে।
ত্বকের বাইরে স্তরে এমবিয়েন্ট লাইটের সাহায্যে স্মার্টফোনের অপটিক্যাল সেন্সর রক্তপ্রবাহের ধরণ বুঝতে পারে। এতে ট্রান্সডারমাল অপটিক্যাল ইমেজিং মডেলে রক্তচাপ অনুমান করা যায় বলে জানান মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক রামকৃষ্ণ মুক্কামালা।
গবেষকেরা নিয়ন্ত্রিত পরিবেশে নির্দিষ্ট আলোয় ভিডিও ধারণ করেছিলেন। তবে বাইরের পরিবেশে বা বাড়িতে এ প্রযুক্তি কতটুকু কার্যকর হবে, তা এখনো পরিষ্কার নয়। এ ছাড়া পরীক্ষায় ব্যবহৃত নমুনাও যথেষ্ট নয়।

উচ্চ রক্তচাপ বা হাইপার টেনশনের ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনি বিকল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তবে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলে এই সমস্ত শারীরিক অসুস্থতা প্রতিরোধ করার সময় পাওয়া যায়।

কিন্তু সময়ের অভাবের জন্য বারবার চিকিৎসকের কাছে যাওয়া কিংবা রক্তচাপ মাপার সময় কোথায়। ফলে নজরের আড়ালে চলে যায় আমাদের স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা। কিন্তু হাতের কাছেই যদি রক্তচাপ মাপার কোনো উপায় থাকে, তাহলে সহজেই মেপে নেয়া সম্ভব হয়।

কীভাবে এই এপ ব্যবহার করে রক্তচাপ মাপবেন?
নিজের স্মার্টফোনে Instant blood pressure নামের এপটি চালু করলেই আপনাকে নিজের বুকের উল্টোদিকে ফোনটিকে রাখতে বলা হবে। এবং ক্যামেরার ওপর একটি আঙুল রাখতে বলা হবে। এরপরই স্ক্রিনে আপনি আপনার রক্তচাপ কত তা দেখতে পাবেন।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট