চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অ্যামাজন দান করবে অবিক্রিত পণ্য

অনলাইন ডেস্ক

১৫ আগস্ট, ২০১৯ | ৭:১৮ অপরাহ্ণ

মার্কিন ই-কমার্স জায়ান্ট এমাজন অবিক্রিত পণ্য দাতব্য সংস্থায় দান করার ঘোষণা দিয়েছে। এই প্রকল্প চালু করা হয়েছে ফুলফুলমিন্ট বাই এমাজন ডোনেশনস নামে । সিএনবিসি’র এক খবরে বলা হয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে অ্যামাজনের গুদামে যেসব বিক্রেতা তাদের পণ্য রাখেন তাদের জন্যই আনা হয়েছে এই প্রকল্প ।

চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে এ প্রকল্প। কোনো বিক্রেতা যখনই তাদের অবিক্রিত পণ্য নষ্ট করে ফেলার সিদ্ধান্ত নেবেন তখনই তাদের এসব পণ্যদানের তালিকায় তোলা হবে। বিক্রেতা চাইলে এ প্রকল্প থেকে বেরও হয়ে আসতে পারবেন।

অ্যামাজন বুধবার (১৪ আগস্ট) বিকালে এক ব্লগ পোস্টে এ প্রকল্পের ঘোষণা দিয়েছে । মার্কিন যুক্তরাষ্ট্রের গুড৩৬০ ও যুক্তরাজ্যের নিউলাইফ এবং বার্নার্ডোর মতো অলাভজনক সংস্থাগুলোর মাধ্যমে পণ্য দান করা হবে বলে জানানো হয়েছে।

অ্যামাজনের গুদামে যেসব পণ্য অবিক্রিত রয়েছে ও নষ্ট করাটা জরুরি সেগুলো এ প্রকল্পের মাধ্যমে দান করা হবে। এতে গুদামে খালি জায়গাও বাড়বে। ফলে উচ্ছিষ্ট পণ্যগুলো কোনো কাজে আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ প্রকল্পের মাধ্যমে অবিক্রিত পণ্য ফেরত নেয়ার চেয়ে খরচ কমবে তৃতীয় পক্ষের বিক্রেতাদের। বিক্রি হয়নি এমন পণ্য ফেরত বিক্রেতা ফেরত নিতে চাইলে অ্যামাজনকে দিতে হয় ৫০ সেন্ট। আর ১৫ সেন্ট দিতে হয় এই পণ্য ধ্বংস করতে।

 

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট