চট্টগ্রাম সোমবার, ১৯ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

৮ আগস্ট, ২০১৯ | ৪:০৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চাঁদে বৈজ্ঞানিক যন্ত্রপাতিসহ যান পাঠাবে নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাঁদের মাটিতে প্রথম মানুষ পাঠিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল । ১৯৬৯ সালের জুলাইয়ের সেই ঐতিহাসিক অভিযানের পর ১৯৭২ সালে সর্বশেষ চন্দ্রপৃষ্ঠে যন্ত্র পাঠিয়েছিল নাসা। যদিও এরপর কেটে গেছে অনেক বছর।

নাসার পাশাপাশি চাঁদের বুকে অভিযান চালিয়েছে রাশিয়া, জাপান, ইউরোপের একাধিক স্পেস এজেন্সি। চাঁদে বসতি তৈরি করার স্বপ্ন দেখতে শুরু করেছে মানুষ। আগামী কয়েক বছরের মধ্যেই চাঁদের মাটিতে যাতে বসতি তৈরি করা যায় সেজন্যে প্রতিনিয়ত পরীক্ষা চালিয়ে যাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা যখন এই গবেষণায় মত্ত তখন অন্যদিকে চাঁদের অন্য পীঠে মহাকাশ যান পাঠিয়ে হইচই ফেলে দিয়েছে চীন। এরপর চন্দ্রপৃষ্ঠে বৈজ্ঞানিক যন্ত্রপাতিসহ যান পাঠাতে উদ্যোগী হয়েছে যুক্তরাষ্ট্রও। সম্প্রতি নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ ও ২০২১ সালে চন্দ্রপৃষ্ঠে যন্ত্রপাতি পাঠানোর পরিকল্পনা করেছে তারা। ২০২৪ সালে মানুষসহ যান পাঠাতেই এই উদ্যোগ। যন্ত্রপাতি নির্মাণ ও পাঠাতে অ্যাস্ট্রোবোটিক, ইনটিউটিভ মেশিনস ও অরবিট বেয়ন্ড নামে তিনটি বেসরকারি সংস্থাকে নির্বাচিত করা হয়েছে

অন্যদিকে, ২০২৪ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছেন। এই লক্ষ্যমাত্রাকে সামনে নিয়ে মূলত এগোচ্ছে যুক্তরাষ্ট্রের একাধিক সরকারি-বেসরকারি সংস্থা।

পূর্বকোণ/তাসফিয়া

The Post Viewed By: 220 People

সম্পর্কিত পোস্ট