চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কফি পানে কি কমবে মাথা ব্যথা?

অনলাইন ডেস্ক

১১ মে, ২০১৯ | ১:১৮ অপরাহ্ণ

আমাদের সবার মাঝেই একটি প্রচলিত বিশ্বাস আছে। আর তা হলো কফি পানে দূর হতে পারে ক্লান্তি, নিরাময় হতে পারে মাথা ব্যথা।

অনেকেই আছেন যারা ওষুধ থেকে দূরে থাকতে চান। তারা মাথা ব্যথা নিয়ন্ত্রণে সাধারণত কফি পান করেন। কিন্তু সেটি আসলে কতটুকু কার্যকর?

সম্প্রতি জানা যায়, মাথা ব্যথায় কফি সহায়ক না হয়ে বরং ডেকে আনতে পারে অন্য বিপদ।

বিশেষজ্ঞরা বলছেন, এর পেছনে লুকিয়ে থাকতে পারে আরো বড় সমস্যা।

এদিকে চিকিৎসকরা জানান, কফি মাইগ্রেইন এর ব্যথা সারাতে পারে আবার বাড়াতেও পারে তীব্রতা। সবই নির্ভর করে ব্যথার তীব্রতা আর কফির প্রতি সংবেদনশীলতার উপর।

এবিষয়ে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের অবলম্বনে বিস্তারিত জানানো হলো।

পেশির উপর চাপ: মস্তিষ্কের কোনো রক্তনালী ফুলে গেলে মাথাব্যথা শুরু হয়। এসময় কফি পান করলে তাতে থাকা ‘ক্যাফেইন’ ওই রক্তনালিকে সংকুচিত করে ও ফোলা কমায়। সেই সাথে ওই অংশের পেশিকে শিথিল করে। তবে কফি পানের মাত্রা প্রয়োজনের অতিরিক্ত হয়ে গেলে ওই অংশের পেশির উপর অনেক বেশি চাপ পড়ে, যে কারণে ব্যথা উল্টো বেড়ে যেতে পারে।

কফির প্রভাব: কফি একেক জনকে একেকভাবে প্রভাবিত করে। কফি পান করে সবার ঘুম কাটে না, কারো মাঝে তৈরি হয় অস্বস্তি, তেমনি অন্য সবার মতো আপনার মাথাব্যথাও যে কফিতে সারবে তার কোনো নিশ্চয়তা নেই। তাই শুধু কফির উপর ভরসা করলে চলবে না।

কফির পানের অভ্যাস: দিনে কত কাপ কফি পান করা হচ্ছে সেটার উপরও মাথা ব্যথায় কফি কতটা উপকারী তা নির্ভর করে।

দৈনিক এক থেকে দু’কাপ কফি পান করা স্বাভাবিক, তবে এর বেশি পান করার অভ্যাস থাকলে মাথা ব্যথায় উপকারে নাও আসতে পারে। উল্টো অস্বস্তি ও পানিশূন্যতা বাড়িয়ে মাথা ব্যথাকে আরো তীব্র করতে পারে।

কফিভিত্তিক পানীয়: মাইগ্রেইনের ব্যথা শুরু হলে আর কখনই কফিভিত্তিক পানীয় পান করা যাবে না যদি হাতের কাছে ওষুধ না থাকে। কারণ সেগুলো বাজে পরিণতি ডেকে আনতে পারে। এই ধরনের পানীয়র অধিকাংশেই থাকে স্নায়ু উদ্দীপক যার কারণে মাথা ঘুরানো বা শরীরে খিঁচুনী হতে পারে। এছাড়া চিনি ও বাড়তি ক্যালরির ঝুঁকি তো আছেই।

প্রাকৃতিক পন্থা

মাথা ব্যথা সারাতে সবচাইতে কার্যকরী উপাদান হলো প্রাকৃতিক উপাদান । তাই এক্ষেত্রে   প্রাকৃতিক উপাদান ব্যবহার করাই প্রথম পদক্ষেপ হওয়া উচিত। গোলমরিচ, পুদিনা, মধু ইত্যাদি প্রাকৃতিক ও ঘরোয়া ‍উপাদান মাথা ব্যথার আদর্শ সমাধান।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট