চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখছেন ডা. শাহেদ আহমেদ চৌধুরী

‘সচেতনতার মাধ্যমেই সম্ভব থ্যালাসেমিয়া নির্মূল’

৮ মে, ২০১৯ | ৮:৪৪ অপরাহ্ণ

থ্যালাসেমিয়া প্রতিরোধের জন্য বিয়ের আগে বাধ্যতামূলক রক্ত পরীক্ষা করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন থ্যালাসেমিয়া প্রতিরোধ প্রচারণা বাংলাদেশ এর সাইন্টিফিক এডভাইজর ও মেন্টর অধ্যাপক ডা. শাহেদ আহমেদ চৌধুরী।
বিশ্ব থ্যালাসেমিয়া দিবস ২০১৯ উপলক্ষে থ্যালাসেমিয়া প্রতিরোধ প্রচারণা বাংলাদেশের আয়োজনে সিটিজি ব্লাড ব্যাংকের সহযোগীতায় বুধবার (৮মে) চট্টগ্রাম নিউমার্কেটের সামনে আয়োজিত মানববন্ধনে তিনি এই আহবান জানান।
মানববন্ধনে ২০টিরও অধিক সংগঠন অংশ নেয়।
ডা. শাহেদ আহমেদ চৌধুরী তার বক্তব্যে বলেন , থ্যালাসেমিয়া এখন নিরব মহামারী। দেশে কোটির উপরে থ্যালাসেমিয়া বাহক রয়েছেন। যার কারণে প্রতিদিনই ২০ থ্যালাসেমিয়ায় আক্রান্ত অবস্থায় জন্মগ্রহণ করছে।
তিনি বলেন, সচেতনতার মাধ্যমে রোগটি নির্মূল করতে হবে। বিয়ের আগে রক্ত পরীক্ষার মাধ্যমে দুইজন বাহকের বিয়ে রোধ করার মধ্য দিয়ে থ্যালাসেমিয়ামুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। তাই প্রত্যেকের স্লোগান হওয়া উচিৎ- অনাগত সন্তানের দায়িত্ব নিন, বিয়ের আগে রক্ত পরীক্ষা করিয়ে নিন। বাহক বাহক বিয়ে নয়। আর নয় রক্তচোষা থ্যালাসেমিয়া।
তিনি অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে আরো বলেন তোমরা তরুণ । তোমরা এম্বাসেডর হিসেবে ভূমিকা রেখে নিজের পরিবারের পাশাপাশি নিজের আত্মীয়স্বজন ,বন্ধুবান্ধব ও এলাকায় থ্যালাসেমিয়ার বিষয়ে সচেতনতা বৃদ্ধি কর। তাহলেই একদিন তোমদের হাত ধরে থ্যালাসেমিয়া মুক্ত হবে বাংলাদেশ ।
সচেতনতামূলক সমাবেশে আরও বক্তব্য দেন কাউছার, শোয়েবুল হক চৌধুরী, আরমান শরীফ, জাহিদুল ইসলাম,দৌলত ইকবাল,গাজী রাসেল,আবদুর রহমান,মোহাইমিনুল হক,মুশফিকুর রহমান,আবু সাইদ,সালাউদ্দীন,আবু হানিফ,রায়হান প্রমুখ।- বিজ্ঞপ্তি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট