চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সু স্থ থা কু ন

দুই কাপ কফিতে ক্ষতি হবে গর্ভস্থ সন্তানের

২৩ আগস্ট, ২০১৯ | ১:২০ পূর্বাহ্ণ

গর্ভবতী নারীদের এই সময়ে নানা রকম শারীরিক ও মানসিক পরিবর্তন হয়। খাওয়া-দাওয়ায় আসে নতুন সব পছন্দ ও অপন্দের নাম। তবে সব খাবার কিন্তু পছন্দ হলেও খাওয়া যাবে না কারণ তা ক্ষতি করতে পারে সন্তানের।
নতুন গবেষণায় উঠে এসেছে, যদি গর্ভাবস্থায় চা ও কফি খাওয়ার পরিমাণ কমাতে হবে। দিনে দুই কাপ চা-কফি নাকি সন্তানের শরীরের ক্ষতি করতে পারে। বিশেষ করে সন্তানের লিভার তৈরির ক্ষেত্রে এবং লিভারের অসুখের সম্ভাবনা বাড়িয়ে তোলে।
ইঁদুরের উপর করা একটি গবেষণায় দেখা গিয়েছে, গর্ভবতী ইঁদুরকে ক্যাফিন দেয়ার কারণে বাচ্চাটির অত্যন্ত কম ওজন, স্ট্রেস হরমোন লেভেলের পরিমাণ মারাত্মক ও লিভারের অসুখ হওয়ার সম্ভাবনা বেশি তৈরি রয়েছে।
জার্নাল অফ এন্ডোক্রিনোলজি-তে প্রকাশিত হয়েছে দুই-তিন কাপ কফির ফলে সন্তানসম্ভবার শরীরে যে পরিমাণ ক্যাফিন মজুত হয় তাতে গর্ভস্থ সন্তানের হরমোন লেভেল ও লিভারের ঠিক মতো বৃদ্ধি হয় না।
অন্যদিকে চিকিৎসকরা বলেন, গর্ভাবস্থায় সময় খিদে পাওয়া ও মুড সুইং হওয়া অত্যন্ত সাধারণ বিষয়। অনেকে কফি খেয়ে সেটি ঠিক করার চেষ্টা করেন। তবে তা শরীরে খারাপ প্রতিক্রিয়া ফেলে। একইসঙ্গে ক্যাফিনের পরিমাণ শরীরে বাড়লে গর্ভবতীদের পর্যাপ্ত ঘুমেরও অভাব ঘটে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট