চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ডেঙ্গু হলে যা খাবেন

৯ আগস্ট, ২০১৯ | ১:৫২ পূর্বাহ্ণ

ডেঙ্গু হলে খাবার-দাবার ও পুষ্টির দিকে খেয়াল রাখা খুবই জরুরি। বিশেষ করে শিশুদের জ্বর হলে তারা খাওয়া একেবারেই খেতে পারেনা। ফলে শরীরে মারাত্নক পানিশূন্যতাসহ আরো নানা রকম সমস্যা তৈরি হয়। তাই জেনে নেয়া দরকার ডেঙ্গু জ্বর হলে কী কী খাবেন।
জ্বর হলে পানি খেতে ইচ্ছা করে না। তাই পানির চাহিদা পূরণ করতে পানির সঙ্গে বাড়িতে তৈরি ফলের করা রস, ডাবের পানি যোগ করুন। ফলের রসে ভিটামিন সি আছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মাল্টা, কমলা, লেবু, পেয়ারা, স্ট্রবেরি, পেঁপে, আনার বা ডালিম ইত্যাদি খেতে হবে। এসব ফলে পানির অংশ অনেক বেশি। তাছাড়া রুচি বাড়াতেও সাহায্য করবে। ডাবের পানিতে খনিজ বা ইলেট্রোলাইটস আছে, যা ডেঙ্গু জ্বরে খুবই দরকারি।
ডালিমে প্রচুর পরিমাণে আয়রন থাকায় এটি রক্তের প্লাটিলেট ঠিক রাখতে সাহায্য করে। আর প্লাটিলেট ঠিক থাকলে ডেঙ্গু জ্বর কমে শরীরও দ্রুত সুস্থ হয়ে ওঠে।
পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে। এই উপাদানগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে যেকোনো ধরনের সংক্রমণ থেকে বাঁচায়।
ডেঙ্গু রোগীকে প্রতিদিন নানা ধরনের স্যুপ, যেমন সবজির স্যুপ, টমেটোর স্যুপ, চিকেন স্যুপ বা কর্ন স্যুপ দিন। এতে পানির চাহিদা পূরণ হবে, পাশাপাশি পুষ্টিও নিশ্চিত হবে। এছাড়া নরম সেদ্ধ করা খাবার খেতে পারেন।
হারবাল চা ডেঙ্গু জ্বরের ঝুঁকি কমায়। এ কারণে জ্বর হলে দারুচিনি, লবঙ্গ, আদা দিয়ে চা পান করুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট