চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সু স্থ থা কু ন

বর্ষাকালে ওজন কমাতে যা করবেন

৭ আগস্ট, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

বাইরে ঝিরিঝিরি বৃষ্টি, আর ঘরে একটু গরম গরম তেলেভাজা খাবার না হলে কি হয়! বর্ষাকালের এমন বৃষ্টিমুখর আবহাওয়ার কারণেই হালকা স্ন্যাকস খাওয়ার ইচ্ছেটা আমাদের বেড়ে যায় অন্য সময়ের থেকে অনেক বেশি। আর সেই কারণেই বর্ষায় ওজন নিয়ন্ত্রণে রাখাটা বেশ কঠিন।
কারণ এই খাবারগুলোতে ওজন বাড়ার উপাদান থাকে অনেক বেশি। এছাড়া ভাজা খাবার বেশি খাওয়া হয়ে যাওয়ায় এবং বর্ষায় ভাইরাস-ব্যাকটেরিয়ার প্রকোপ বেশি হওয়ায় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। তাই জেনে নেয়া দরকার বর্ষাকালে ওজন নিয়ন্ত্রণে রাখতে পাঁচটি পরামর্শ।
বর্ষায় নাস্তা খাওয়ার ইচ্ছে বেড়ে যায় ঠিকই, তা বলে পকোড়া বা সিঙ্গারা থেকে দূরে থাকুন। তার বদলে বেছে নিন রোস্টেড কর্ন, বাদাম মাখা, ছোলা মাখার মতো মুখরোচক অথচ স্বাস্থ্যকর স্ন্যাকস।
যে সময়ের যে ফল, সেই ঋতুতে সেই ফলই খাওয়া উচিত। বর্ষায় জাম, পিচ, চেরি, নাসপাতি বেশ করে খান। এই সব ফলে ফাইবার থাকায় হজম ক্ষমতা বাড়বে এবং ওজন কমবে।
বর্ষাকাল হলো স্যুপ খাওয়ার সব থেকে ভাল সময়। শাক-সবজি দিয়ে পছন্দমতো স্যুপ বানিয়ে নিন। খাদ্যগুণে পরিপূর্ণ এক বাটি স্যুপ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। শরীরে পানির ভারসাম্যও বজায় রাখে স্যুপ।
ঝিরিঝিরি বৃষ্টি দেখতে দেখতে চুমুক দিন আদা চায়ে। আদা চা ওজন কমাতে ব্যাপক সাহায্য করে। এর মধ্যে গোলমরিচ, লবঙ্গও যোগ করে নিতে পারেন। দুধ ও চিনি ছাড়া চা খেলে তা আপনার ওজন কমাতে সাহায্য করবে।
বর্ষাকালে আমাদের গরম কালের মতো ঘন ঘন পানি পিপাসা পায় না। তাই বলে পানি খাওয়ার পরিমাণ কমালে চলবে না। শরীরকে আর্দ্র রাখতেই হবে সুস্থ থাকতে। এছাড়া পানি কম খেলেও ওজন বাড়তে পারে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট