চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সু স্থ থা কু ন

যে খারাপ অভ্যাসে ক্ষতি হচ্ছে মেরুদ-ের

৬ আগস্ট, ২০১৯ | ১:২৬ পূর্বাহ্ণ

মেরুদ- আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। মেরুদ-ে কোনো রকম সমস্যা থাকলে ওঠা, বসা, দাঁড়ানো সব কিছুতেই সমস্যা হতে পারে। মেরুদ-ে বড় কোনো সমস্যা হলে তা মানুষকে পঙ্গু পর্যন্ত করে দিতে পারে। বর্তমানে কর্মব্যস্ততার চাপে মেরুদ-ের নানা সমস্যায় বা ব্যথায় অনেকেই ভোগেন।
আর এই সমস্যা একবার হলে তা বাড়তেই থাকে। সারা দিনের কাজকর্মের মধ্যে আমাদের বেশ কিছু ভুল বা খারাপ অভ্যাসের কারণে মেরুদ- ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের অজান্তেই ওই অভ্যাসগুলো আমাদের মেরুদ-ের ক্ষতি করে চলেছে। জেনে নেয়া যাক এমনই কয়েকটি অভ্যাসের কথা যেগুলো আমাদের মেরুদ-ের ক্ষতি করছে।
খুব ভারি ব্যাগ যেমন, ল্যাপটপ ব্যাগ, বইয়ের ব্যাগ বা অন্য ভারি জিনিসপত্র নিয়মিত পিঠে নিলে কাঁধে আর পিঠে অতিরিক্ত চাপ পড়ে মেরুদ-ে সমস্যা দেখা দিতে পারে।
নিয়মিত হাই হিল পরার অভ্যাস বা শক্ত জুতা পরার অভ্যাস মেরুদ-ে অস্বাভাবিক চাপ সৃষ্টি করে। এর থেকে পরবর্তীকালে মেরুদ-ে মারাত্মক সমস্যা হতে পারে।
আপনি কি সারাদিন এক জায়গায় বসে কাজ করেন? দীর্ঘদিন, ঘণ্টার পর ঘণ্টা এ ভাবে কাজ করতে হলে মেরুদ-ের সমস্যা হতেই পারে।
যদি দীর্ঘদিন, নিয়মিত মাত্রাতিরিক্ত কাজের চাপে পর্যাপ্ত বিশ্রাম না হয়, সে ক্ষেত্রে মেরুদ-ের সমস্যা হতে পারে।
পর্যাপ্ত বিশ্রামের অভাবে যেমন মেরুদ-ের সমস্যা হতে পারে, তেমনই অতিরিক্ত বিশ্রাম বা অলসতার ফলেও মেরুদ-ের সমস্যা হতে পারে।
ঘুমানোর সময় অনেকেই অদ্ভুত ভঙ্গিতে ঘুমিয়ে থাকেন। অস্বাভাবিক ভঙ্গিতে পিঠ, কোমর বাঁকিয়ে শোয়ার অভ্যাস মেরুদ-ের ক্ষতি করে।
দীর্ঘক্ষণ ঝুঁকে বসে মোবাইলে চ্যাট বা ল্যাপটপে ব্যস্ত থাকলে মেরুদ-ে অতিরিক্ত চাপ পড়ে। পরবর্তী সময়ে এর ফলে মেরুদ-ে মারাত্মক সমস্যা হতে পারে।
দীর্ঘ সময় ধরে গাড়ি বা বাইকে ড্রাইভ করলে মেরুদ-ের সমস্যা হতে পারে।
হঠাৎ খুব ভারি কোনো জিনিস তোলার চেষ্টায় টান পড়ে মেরুদ-ে আঘাত লাগতে পারে।
খুব শক্ত, অসমান বিছানায় দীর্ঘদিন ধরে ঘুমালে মেরুদ-ের সমস্যা হতে পারে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট