চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দেশে তৈরি গাড়ি চলবে সৌরবিদ্যুতে

পূর্বকোণ ডেস্ক

১০ মে, ২০১৯ | ৪:০৩ অপরাহ্ণ

দুই বছরের প্রচেষ্টায় তিন সুবিধাসম্বলিত দেশের প্রথম হাইব্রিড গাড়ি উদ্ভাবন করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একটি গবেষক দল। দলের প্রধান ও রুয়েট যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। দলের অন্যান্যরা হলেন একই বিভাগের ২০১৩-১৪ বর্ষের শিক্ষার্থী মাহবুবুর রহমান, ওবায়দুল হাসান, তানভির রহমান, তরিকুল ইসলাম ও ২০১৪-১৫ বর্ষের শিক্ষার্থী ইসমাইল হক ফরিদ।

উদ্ভাবিত হাইব্রিড গাড়ির সুবিধাগুলো হলো: একসাথে ইলেকট্রিক্যাল প্লাগ ইন, ইঞ্জিনসেবা ও সোলার চার্জিং সিস্টেম। এই সুবিধার ফলে জ্বালানি শেষ হলেও চলবে গাড়ি। সোলার সিস্টেমের সুবিধা থাকায় যানজটে আটকে থাকলেও ব্যাটারি চার্জ হবে। ফলে শক্তি বা জ্বালানির অপচয় হওয়ার সুযোগ নেই। এছাড়াও আছে প্লাগ চার্জিং সিস্টেম। বিদ্যুতের সাহায্য নিয়ে চার্জ দেয়া যাবে।

সূত্রে জানা যায়, রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের এই অধ্যাপক ২০১৪ সালের দিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে এই প্রকল্পটি পান। ২০১৭ সালের আগস্ট থেকে শুরু হওয়া উদ্ভাবনী এই প্রকল্পটির কাজে ড. এমদাদুল হকের সঙ্গে অংশগ্রহণ করেন একই বিভাগের শিক্ষক ফজলুর রশীদ।

অধ্যাপক ড. এমদাদুল হক বলেন, উদ্ভাবনী আলোচ্য গাড়ির বিশেষ বৈশিষ্ট্য হলো জ্বালানি কম খরচ হবে। একইসঙ্গে একটি পরিত্যক্ত গাড়িকে সহজেই ব্যবহার উপযোগী করা সম্ভব হবে।

শিক্ষার্থীরা জানান, পোর্টেবল ডিভাইসের মতো এই প্রযুক্তিটি এখন যেকোন গাড়ির সঙ্গে ব্যবহার করা যাবে। রাজশাহীর একটি গ্যারেজ থেকে পরিত্যক্ত গাড়িটি সংগ্রহ করা হয়। পরে এটি ব্যবহার করে হাইব্রিড গাড়িটি তৈরি করা হয়েছে।

শিক্ষার্থীরা আরো জানান, ব্যাটারি ব্যবহার করেও ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত গতি পাওয়া সম্ভব হবে। তাছাড়া একবার চার্জ হলে জ্বালানি ব্যবহার ছাড়াই একটানা ২৫০ কিলোমিটার পর্যন্ত চলা সম্ভব।

গাড়ির মূল্য সম্পর্কে জানতে চাইলে তারা জানান, একটি পরিত্যক্ত গাড়ি থেকে হাইব্রিড গাড়ি রূপান্তর করে ব্যবহার উপযোগী করতে খরচ পড়বে মাত্র ২ থেকে আড়াই লক্ষ টাকা। Gaston নামের একটি প্রতিষ্ঠান ব্যাটারি দিয়ে সহযোগিতা করায় তাদের প্রতি কৃতজ্ঞতাও জ্ঞাপন করে শিক্ষার্থীরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট