চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আগামী ৫ বছরে আসতে যাচ্ছে ভয়ঙ্কর ভূমিকম্প!

অনলাইন ডেস্ক

৩ আগস্ট, ২০১৯ | ১০:৫৫ অপরাহ্ণ

গত কয়েক বছরে একের পর এক বড় বড় ভূমিকম্পে কেঁপে উঠেছে পৃথিবী। দুই মার্কিন বিজ্ঞানীর ভবিষ্যদ্বাণী সত্য হলে পরবর্তী বছরগুলিতে আমাদের এই গ্রহ আরো ভয়ঙ্কর ভূমিকম্পের মুখোমুখি হতে চলেছে। কলোরাডো বিশ্ববিদ্যালয়ের রজার বিলহ্যাম ও মন্টানা বিশ্ববিদ্যালয়ের রেবেকা বেনডিক তাদের গবেষণাপত্রে পৃথিবীর ঘূর্ণন গতির সঙ্গে তুলে ধরেছেন বিশ্বব্যাপী ভূমিকম্পের একটি সুস্পষ্ট সম্পর্কের বিষয়টি।

ওই বিজ্ঞানীদ্বয়ের গবেষণা অনুযায়ী, বিগত ১০০ বছরের পাঁচটি ঘটনার ক্ষেত্রে দেখা গেছে, বছরে ৭ মাত্রা বা এর চেয়ে বড় ভূমিকম্পের সংখ্যা ২৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর এর সঙ্গে পৃথিবীর গড় ঘূর্ণন গতি মন্থর হয়ে যাওয়ার সম্পর্ক রয়েছে।

আসলে ধীরে ধীরে কমছে পৃথিবীর ঘূর্ণন গতি। আর এটাই ব্যাপক মাত্রার ভূগর্ভস্থ শক্তি বিচ্ছুরণের জন্য যথেষ্ট। বিলহ্যাম ও বেনডিক তাদের গবেষণাপত্রে এ ব্যাপারে নির্দিষ্ট ব্যাখ্যা দিতে পারেননি। তবে তাদের সন্দেহ, ভূমিকম্পের জন্য পৃথিবীর কেন্দ্রের এ সামান্য পরিবর্তনই বড় ধরনের দায়ী। দুই বিজ্ঞানী আরো জানান, এ মুহূর্তে পৃথিবী একটি পাঁচ বছর মেয়াদী উচ্চতর ভূকম্পন পর্যায়ে প্রবেশ করেছে। বিজ্ঞানীরা এখন পর্যন্ত সঠিকভাবে ভূমিকম্পের পূর্বাভাস দিতে সফল হননি। ফলে আগামী পাঁচ বছরই বলে দেবে বিলহ্যাম ও বেনডিকের কথা কতটা সত্যি হবে।‌‌‌

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট