চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

অল্পের জন্য রক্ষা পৃথিবীর!

পূর্বকোণ ডেস্ক

২ আগস্ট, ২০১৯ | ২:০৩ পূর্বাহ্ণ

পৃথিবীর খুব কাছ দিয়ে ১৮১ ফুটের একটি বিশাল উল্কাখ- গিয়েছে। ফলে আবারও একটুর জন্য রক্ষা পেল পৃথিবী। বারবার উল্কাখ- ধেয়ে এলেও অল্পের জন্য রক্ষা পাচ্ছে পৃথিবী। নাসার রিপোর্ট, বৃহস্পতিবার সকালে পৃথিবীর সঙ্গে একটি বিশাল উল্কাখ-ের সংঘর্ষ হয়েও হয়নি। বিশাল উল্কাখ-টি প্রায় ১৮১ ফুটের। উল্কাখ-টির নাম দেওয়া হয়েছে ‘২০১৯ অন’। নাসা জানিয়েছে, এই সুবিশাল উল্কাখ-টি পৃথিবীর

দিকে ভারতীয় সময় অনুসারে ৬.৫৩ মিনিটে, প্রায় ঘন্টায় ১০ হাজার ৪০০ মাইল বেগে ছুটে আসে। জুলাইয়ের ৬ তারিখে, নাসার এক উপগ্রহে এই বিশালাকার উল্কাপি-ের হদিস পায় নাসা। তবে যেভাবে হোক, এই বিশাল উল্কার সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হয়নি।
বিজ্ঞানীরা জানিয়েছেন, মধ্যাকর্ষণ শক্তির জেরে বার বার উল্কাখ- পৃথিবীর দিকে ধেয়ে আসছে। সেই সঙ্গে পৃথিবীর ভাগ্যটা এতই ভালো যে, বার বার ধেয়ে এলেও বেঁচে যাচ্ছে এই নীল গ্রহ। কিন্তু সেই ভাগ্য কতবার সহায় হবে, তা বলা মুশকিল।
বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এই সুবিশাল উল্কাপি-ের সঙ্গে যদি পৃথিবীর সংঘর্ষ হতো তাহলে অচিরেই ধ্বংস হয়ে যেত মানবজাতি। পৃথিবীর নানা প্রান্তে শুরু হয়ে যেত সুনামি, ভূমিকম্প, তীব্র ঝড়ো হাওয়া। সূর্যের চারপাশে এমন ছোট বড় উল্কাপি- ঘুরতে থাকে। সেইগুলিই কখনও মাধ্যাকর্ষণ শক্তির জেরে গ্রহের কাছাকাছি চলে আসে। এ যাত্রাতেও বড়সর বিপদ থেকে রক্ষা পেল নীল গ্রহ।
তবে পুরোপুরি রক্ষা পেল কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে এখনও। কারণ চাঁদ ও পৃথিবার মাঝাখানে এখনও উল্কাখ-টি রয়েছে। ফলে পৃথিবার মাথায় এখনও যে বিপদঘন্টা বাজছে, তা বলাই বাহুল্য।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট