চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ মে, ২০২৪

সর্বশেষ:

বগুড়ায় বিরল প্রজাতির সাপ

অনলাইন ডেস্ক

১ আগস্ট, ২০১৯ | ১০:১৩ অপরাহ্ণ

বগুড়ায় পাওয়া গেছে বিরল প্রজাতির বালু বোয়া সাপের সন্ধান ।
বুধবার( ৩১ জুলাই) রাতে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন `তীর’-এর সদস্যরা সদর উপজেলার শেখেরকোলা ইউনিয়নের মহিষবাথান গ্রামের একটি পটল ক্ষেত থেকে সাপটি উদ্ধার করে।
`তীর’-এর সভাপতি আরাফাত রহমান জানান, বগুড়া সদরের মহিষবাথান গ্রামের এক কৃষক বুধবার বিকালে তার পটল ক্ষেতে কাজ করছিলেন। এ সময় তিনি ক্ষেতে সাপটি দেখে হাতে থাকা ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে। এরপর অজগরের বাচ্চা মনে করে সেটি আটকে রাখেন তিনি ।
তিনি জানান,খবরটি প্রচার হলে শেখেরকোলা ইউনিয়নের চেয়ারম্যান কামরুল হাসান ডালিম সহায়তা চেয়ে ফেসবুকে পোস্ট দেন। পোস্টটি দেখার পর তিনি (আরাফাত) সাপটি না মারতে অনুরোধ করেন এবং ঘটনাস্থলে গিয়ে সাপটি নিজ জিম্মায় নেন বন্যাপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর ইন্সপেক্টর জাহাঙ্গীর আলমের অনুমতিতে ।
সাপটিকে Rough Scaled sand boa/common sand boa বলে উল্লেখ করেন সাপ গবেষক আবু সাঈদ ।
পরবর্তীতে বিভিন্ন গবেষকদের সঙ্গে কথা বলে ও ইন্টারনেটের মাধ্যমে নিশ্চিত হওয়া যায় যে,এটি common sand boa।যার বাংলা নাম বালু বোয়া বা বালু বোরা।এটিকে বেবি পাইথনও বলা হয়।
সাপটির বৈজ্ঞানিক নাম: Gongylophis conicus. দেখতে অনেকটা অজগর সাপ ও রাসেল ভাইপারস সাপের মতো।লেজ মোটা ও ভোতা আকৃতির। লম্বায় ২৩ ইঞ্চি।এটি একটি বিলুপ্ত প্রজাতি। সাধারণত ইউরোপ,মধ্যপ্রাচ্য,পাকিস্তান,ভারত ও শ্রীলংকায় পাওয়া যায় এ সাপটিকে ।
সাপটি নির্বিষ ও শান্ত স্বভাবের তাই এটি নিয়ে ভয়ের কিছু নেই।সাপটির পেটে দুই জায়গায় জখম রয়েছে তাই আপাতত এটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সুস্থ হলে এটিকে প্রকৃতিতে অবমুক্ত করা হবে।

 

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট