চট্টগ্রাম সোমবার, ২৬ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

২৮ জুলাই, ২০১৯ | ১:৩১ পূর্বাহ্ণ

প্রবাস ডেস্ক

কলকাতায় ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ সংকলন প্রকাশিত

কলকাতা প্রেসক্লাবের ৭৫তম বর্ষপূর্তি উৎসবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং অভ্যুদয় নিয়ে একটি ঐতিহাসিক সংকলন প্রকাশ করা হয়েছে। গত মঙ্গলবার বর্ষপূর্তি অনুষ্ঠানে যোগ দিয়ে সংকলনটির মোড়ক উন্মোচন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুরের সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ : কলকাতার সাংবাদিকরা ও প্রেস ক্লাব কলকাতা’ শীর্ষক বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংকলনটি।
এই সংকলনে বাংলাদেশের একাত্তরের মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়, মুক্তিযুদ্ধে কলকাতার সাংবাদিকদের ভূমিকা, কলকাতায় মুক্তিযুদ্ধের দিনগুলো, রণাঙ্গনে সাংবাদিকদের সশরীরে গিয়ে মুক্তিযুদ্ধের নানা খবর সংগ্রহ, ছবি তোলা, ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের নানা ঘটনা তুলে ধরা হয়েছে। এছাড়া বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর নানা লেখা সংকলনটিতে প্রকাশিত হয়েছে।
৩৬০ পাতার এই সংকলনে সেই সময়কাল থেকে বর্তমান সময়কালের কলকাতা ও বাংলাদেশের কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ বিশিষ্টজনদের লেখা সংযুক্ত করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন সুভাষ মুখোপাধ্যায়, রমাপদ চৌধুরী, সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, নীরেন্দ্র নাথ চক্রবর্তী, বিমল কর, পূর্ণেন্দু পত্রী, শক্তি চট্টোপাধ্যায়, সুনীল বসু, পার্থ চট্টোপাধ্যায়, অচিন রায়, স্বপন মুখোপাধ্যায়, সনৎ মুখার্জি, তারাপদ বন্দ্যোপাধ্যায়, অশোক সেনগুপ্ত, মানিক বন্দ্যোপাধ্যায়, অরুণ চক্রবর্তী, অজিত চক্রবর্তী, সুখরঞ্জন সেনগুপ্ত, নিরঞ্জন সেনগুপ্ত, প্রণবেশ সেন, দেবদুলাল বন্দ্যোপাধ্যায়, সুখরঞ্জন দাশগুপ্ত, তরুণ গঙ্গোপাধ্যায়, দিলীপ চক্রবর্তী, উপেন তরফদার, পবিত্র সরকার, সমর মুখার্জি, অশোক মিত্র, মানস ঘোষ, মহিউদ্দিন আহমেদ, সোহরাব হাসান, মোফাকখারুল ইকবাল প্রমুখ।
জানা গেছে, এই সংকলন প্রকাশের ব্যয়ভার ব্যক্তিগতভাবে বহন করেছেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনে কর্মরত প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল। তিনি গত মঙ্গলবার কলকাতা প্রেসক্লাবে গিয়ে এই সংকলনের খরচ বাবদ তার ব্যক্তিগত তহবিল থেকে প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুরের হাতে এক লাখ রুপির একটি চেক তুলে দেন।

The Post Viewed By: 312 People

সম্পর্কিত পোস্ট